টেলকো টেক

মনের জানালা নারী কর্মীদের পাশে বিক্রয় ডটকম

বাংলাদেশের অন্যতম বৃহৎ মার্কেটপ্লেস বিক্রয় ডটকম। কর্মস্থলে নারী কর্মীদের অংশগ্রহণের অনুপাত বাড়ানো ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে জাতিসংঘের ‘হি ফর শি’ ক্যাম্পেইনের সঙ্গে যুক্ত হয়ে ‘মনের জানালা’ শীর্ষক একটি ফোরাম তৈরি করেছে প্রতিষ্ঠানটি। তরুণ নারী কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণগত মান বাড়ানোর লক্ষ্যে তিন বছর ধরে তিন মাস অন্তর এ অনুষ্ঠানটির আয়োজন করা হচ্ছে। ফোরামের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে কর্মীদের নিয়ে ২৫ সেপ্টেম্বর রাজধানীর প্লাটিনাম গ্র্যান্ড হোটেলে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করে বিক্রয়।
অনুষ্ঠানে অতিথি ছিলেন কাজী আইটি সেন্টার লিমিটেডের কান্ট্রি ম্যানেজার অ্যান্ড সিইও জারা মাহবুব। বিক্রয় ডট কমের হেড অব এইচআর অ্যান্ড কালচার রেহেনুমা ইসলাম, হেড অব মার্কেটিং, অ্যাড সেলস অ্যান্ড জবস ঈশিতা শারমিন ও হেড অব মার্কেটপ্লেস, সেলস অ্যান্ড সার্ভিস সেন্টার নাজ হুসাইনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
‘মনের জানালা’ ফোরামটি প্রতিনিয়ত লিঙ্গবৈষম্য দূরীকরণ ও সব ক্ষেত্রে নারী সদস্যদের অংশ নেওয়ায় উৎসাহিত করার উদ্দেশ্যে কাজ করছে। এ লক্ষ্য বাস্তবায়নে ফোরামের তিন উপদেষ্টা নাজ হুসাইন, রেহেনুমা ইসলাম ও ঈশিতা শারমিন নিয়মিত কাজ করছেন। নারী কর্মীদের কেন্দ্র করে আয়োজন করা হলেও এ ফোরামে পুরুষ কর্মীরাও তাদের মতামত জানাতে পারেন।
জারা মাহবুব বলেন, বহু বছর ধরে নারীরা সাংসারিক জীবনের পাশাপাশি নানা চ্যালেঞ্জিং পেশায় নিজেদের শক্ত অবস্থান গড়ে তুলেছেন। আশার কথা হলো, সংখ্যাটি বেড়ে চলেছে। পেশাগত জীবনে একজন দক্ষ কর্মী সব সময়ই মূল্যবান হোক সে নারী কিংবা পুরুষ। নারীরা সব ধরনের চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা রাখে, কিন্তু এখনও অনেক ক্ষেত্রে তাদের যোগ্যতা প্রমাণের জন্য পুরুষ সহকর্মীদের চেয়ে বেশি শ্রম দিতে হয়।
রেহেনুমা ইসলাম বলেন, বিক্রয় সব মানুষকে সঙ্গী করে এগিয়ে যাওয়ার ব্যাপারে উচ্চাকাক্সক্ষী। ‘মনের জানালা’ এমন একটি জায়গা, যেখানে বিক্রয়-এর নারী কর্মীরা তাদের কাজের পরিবেশ ও কাজ করতে গিয়ে একজন নারী হিসেবে যেসব প্রতিকূলতার সম্মুখীন হয়, তা নিয়ে দ্বিধাহীনভাবে কথা বলতে পারে। প্রতিবার অনুষ্ঠানে আমরা এমন একজন নারীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাই, যিনি সমাজে প্রতিষ্ঠিত। তার প্রতিষ্ঠিত হয়ে ওঠার গল্প আমাদের কর্মীদের অনুপ্রেরণা জোগাতে পারে। আমি আশা করি, এমন নারীদের জীবনের গল্প আমাদের কর্মীদের কর্মজীবনে সাফল্য অর্জনে উজ্জীবিত করবে।
ঈশিতা শারমিন বলেন, ‘মনের জানালা’ বিক্রয়-এর একটি ঐতিহ্য ও ব্যতিক্রমধর্মী নিয়মিত আয়োজন। এবার আমরা জারা মাহবুবের মতো একজন অনুপ্রেরণাদায়ী ব্যক্তিকে আমাদের অনুষ্ঠানের অতিথি হিসেবে পেয়েছি। ক্যারিয়ারের নানা পর্যায়ে নানা গুরুত্বপূর্ণ ভূমিকায় তিনি দায়িত্ব পালন করেছেন। তার অভিজ্ঞতা থেকে আমাদের তরুণ নারী কর্মীদের অনেককিছু শেখার রয়েছে। ব্যবস্থাপনা পর্যায়ে নারী ও পুরুষ কর্মীদের বৈচিত্র্য সব সময়ই ভালো ফল বয়ে আনে। কিন্তু বেশিরভাগ প্রতিষ্ঠানে নেতৃত্বদানে নারীদের কম চোখে পড়ে। তবে বিক্রয়-এ আমরা সব সময়ই নারী ও পুরুষ উভয়কে সমান সুযোগ দিয়ে থাকি, যাতে তারা সেই আত্মবিশ্বাসটি গড়ে তুলতে পারে।
পাদটীকা
বাংলাদেশের সেরা চতুর্থ ব্র্যান্ড মার্কেটপ্লেস বিক্রয় ডট কম। এর ভিজিটর প্রায় তিন দশমিক চার মিলিয়ন। এখানে রয়েছে নতুন ও পুরোনো পণ্যের বিশাল সংগ্রহ। দেশের যে কোনো স্থানে আপনার পণ্যের কেনা ও বেচা সহজ করে দেয় প্রতিষ্ঠানটি। মোবাইল ফোন ও ল্যাপটপ থেকে শুরু করে যানবাহন, প্রপার্টি, চাকরিসহ পোষা প্রাণী বেচাকেনা করতে পারবেন। অর্ধশতাধিক ক্যাটেগরিতে প্রয়োজনীয় পণ্যটি পেতে ভিজিট করতে পারেন দারাজ ডট কমে। প্রতিষ্ঠানটির নতুন সংযোজন ইুঁ ঘড়।ি এটি মূলত একটি ই-কমার্স সেকশন, যা বিক্রয় ডিলস হিসেবে ইলেকট্রনিকস ও হোম অ্যাপ্লায়েন্স ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার মাধ্যমে ক্রেতা-বিক্রেতার সময় বাঁচায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..