প্রিন্ট করুন প্রিন্ট করুন

মহাকালের বর্ষপূর্তিতে নীলাখ্যান

 

 

 

শোবিজ ডেস্ক: মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৪ বছর পূর্তি উপলক্ষে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে আজ শুক্রবার বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান। এতে দলের প্রয়াত সদস্যদের স্মরণে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। আলোচনায় অতিথি হিসেবে  থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। স্মৃতিচারণ করবেন মীর জাহিদ হাসান, সঞ্চালনা করবেন মো. শাহনেওয়াজ এবং সভাপতিত্ব করবেন অ্যাডভোকেট আফজাল হোসেন।

আলোচানা ও স্মরণানুষ্ঠান শেষে সন্ধ্যা সোয়া ৭টায় পরিবেশিত হবে মহাকাল নাট্যসম্প্রদায় প্রযোজিত কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে আনন জামান রচিত ও ড. ইউসুফ হাসান অর্ক নির্দেশিত মানবপ্রেমের অমর উপাখ্যান ‘নীলাখ্যান’-এর আটাশতম মঞ্চায়ন।

মঞ্চের নেপথ্য শিল্পীরা হলেনÑ মঞ্চ পরিকল্পনা, সুর, সংগীত ও আবহসংগীত পরিকল্পনায় ইউসুফ হাসান অর্ক, আলোক পরিকল্পনায় ঠাণ্ডু রায়হান, পোশাক পরিকল্পনায় ড. সোমা মুমতাজ, কোরিওগ্রাফি জেরিন তাসনিম এশা, প্রপস পরিকল্পনা ও নির্মাণ হাসনাত রিপন, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তš§য়, পোস্টার ও স্মরণিকা ডিজাইন পঙ্কজ নিনাদ, মঞ্চ ব্যবস্থাপক জাহিদ কামাল চৌধুরী ও প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান।

নাটকটিতে অভিনয় করবেন মনামী ইসলাম কনক, জেরিন তাসনীম এশা, শাহিনুর প্রীতি, সুরেলা নাজিম, সম্রাট, মানিক চন্দ্র দাশ, সুমাইয়া তাইয়ুম নিশা, জাহিদ কামাল চৌধুরী দিপু, সৈয়দ ফেরদৌস ইকরাম, আমিনুল আশরাফ, আসাদুজ্জামান রাফিন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তৌহিদুর রহমান শিশির, ফারাভি হীরা, তারেকেশ্বর তারোক, ইকবাল চৌধুরী, মো. শাহনেওয়াজ ও

মীর জাহিদ হাসান।

উল্লেখ্য, মহাকাল নাট্য সম্প্রদায় বাংলাদেশে নিয়মিত নাট্যচর্চারত একটি সক্রিয় নাট্যদল। দলটি বাংলাদেশ গ্রুপ  থিয়েটার ফেডারেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ পথনাটক পরিষদের অন্যতম সদস্য নাট্য সংগঠন। বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে নিয়মিত নাট্যচর্চার প্রত্যয়ে ১৪ জুলাই ১৯৮৩ মহাকাল নাট্য সম্প্রদায় প্রতিষ্ঠা। প্রতিষ্ঠার পর থেকে অবিরাম নাট্যচর্চায় মহাকাল নাট্য সম্প্রদায় ৩৯টি প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে ৩৯টি প্রযোজনার ৯৭৭টি প্রদর্শনী এবং দুটি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন ও একটি প্রযোজনার দেড়শততম মঞ্চায়ন সম্পন্ন করেছে। মঞ্চে চারটি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে এবং এর মাধ্যমে নাট্য সংগঠন হিসেবে নিজেদের অবস্থানকে দৃঢ় করেছে।