মহাকাশ ভ্রমণ শেষে নিরাপদে ফিরে এলেন চার পর্যটক

শেয়ার বিজ ডেস্ক: টানা তিন দিন মহাকাশ পরিভ্রমণ শেষে পৃথিবীতে ফিরেছেন চার সাধারণ পর্যটক। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে নিরাপদে অবতরণ করেন তারা। তিন দিনের এ ভ্রমণ মিশনে এবারই প্রথম কোনো সাধারণ পর্যটক হিসেবে মহাকাশ ও পৃথিবীর কক্ষপথে পরিভ্রমণ করে নিরাপদে ফিরে এলেন তারা। খবর: বিবিসি, রয়টার্স।

গত বুধবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে চার বেসামরিক নাগরিককে নিয়ে পৃথিবীর কক্ষপথের উদ্দেশে রওনা হয় স্পেসএক্সের ফ্যালকন নাইন রকেটটি। আর এ মহাকাশযাত্রার নাম দেয়া হয় ‘ইন্সপাইরেশন ফোর’।

যুক্তরাষ্ট্রের ধনকুবের এলন মাস্কের মালিকানাধীন রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের ড্রাগনের ফ্যালকন নাইন রকেটে করে মহাকাশে যাওয়া এ চার পর্যটকের কেউই পেশাগতভাবে নভোচারী নন। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো পৃথিবীর কক্ষপথে কেবল বেসামরিক নাগরিকদের বহনকারী নভোযান পাঠাল স্পেসএক্স।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শনিবার ফ্লোরিডা উপকূলে স্থানীয় সময় সন্ধ্যা ৭টার কিছু সময় পর চার পর্যটকবাহী স্পেসএক্স ইনসপাইরেশন ফোর রকেটটি নিরাপদে অবতরণ করে। চারটি বড় প্যারাশুটের মাধ্যমে ধীরে ধীরে ফ্লোরিডা উপকূলবর্তী আটলান্টিক মহাসাগরে এটি অবতরণ করে। অবতরণের এ দৃশ্য সরাসরি সম্প্রচার করে রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স।

কারা এ পর্যটক? ইতিহাসে প্রথমবারের মতো অপেশাদার চার যাত্রী মহাকাশ ও পৃথিবীর কক্ষপথ ভ্রমণ করে এলেও তারা কিন্তু ‘সাধারণ মানুষ’ নন। ব্যয়বহুল এ ভ্রমণের স্পন্সর করেছেন যুক্তরাষ্ট্রের ধনকুবের জ্যারেড আইজ্যাকম্যান। ইন্সপাইরেশন ফোর মিশনের কমান্ডারের দায়িত্ব পালন করেন ই-কমার্স প্রতিষ্ঠান শিফটফোর পেমেন্টস ইনের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যারেড আইজ্যাকম্যান (৩৮)। সফরে তাকে সঙ্গ দেন সিয়ান প্রক্টর (৫১), হ্যালি আর্সেনক্স (২৯) ও ক্রিস সেমব্রক্সি (৪২)। আইজ্যাকম্যানের এ তিন সঙ্গীকে বিশেষ প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়।

মহাকাশ ভ্রমণের জন্য গুনতে হয়েছে বিপুল অর্থ। তিন দিনের পর্যটনের ব্যবস্থা করে দিয়ে ইলন মাস্কের পকেটে ঢুকেছে ২০ কোটি মার্কিন ডলার (টাইম ম্যাগাজিনের হিসাবে)। এর পুরোটাই অবশ্য দিয়েছেন জ্যারেড আইজ্যাকম্যান। স্পেস এক্স এ নিয়ে তৃতীয়বার সফল মহাকাশযাত্রা করল।

মহাকাশে ভ্রমণের সময় চার পর্যটক ঘণ্টায় ১৭ হাজার ৫০০ মাইল বেগে পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেছেন। এর মধ্যে গত শুক্রবার তারা পৃথিবীর কক্ষপথ থেকেই হলিউড তারকা টম ক্রুজের সঙ্গে সরাসরি ভিডিওকলে যুক্ত হয়ে কথা বলেন। সেসময় চার পর্যটকই নিজেদের মহাকাশে ভ্রমণের অনুভূতিসহ আপডেট তথ্য জানিয়েছিলেন। সেসময় টম ক্রুজ মহাকাশে চলচ্চিত্র নির্মাণের আশাবাদ ব্যক্ত করেন।

সর্বশেষ..