বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

মহাপরিকল্পনায় গৃহীত কার্যক্রম সমন্বিতভাবে বাস্তবায়ন করুন:বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মহাপরিকল্পনায় গৃহীত কার্যক্রম সমন্বিতভাবে দ্রুত বাস্তবায়ন করতে হবে। বিশ্বময় জ্বালানির রূপান্তর ও বহুমাত্রিক ব্যবহার চলছে। জ্বালানি মিশ্রণের ভালো বিকল্প আমাদেরই স্থির করতে হবে। দূরদর্শী সিদ্ধান্ত নিতে পারলে আগামী প্রজন্মের জন্য জ্বালানি নিরাপত্তা নিশ্চত হবে। গতকাল পেট্রোবাংলায় ‘দীঘিপাড়া কয়লা খনির উন্নয়নের সম্ভাবনা যাচাই’-এর খসড়া প্রস্তাব উপস্থান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সম্পদের সুষ্ঠু ব্যবহারের উদ্যোগ আমাদেরই নিতে হবে। সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চত করা প্রয়োজন। অপরচুনিটি কস্ট কোথায় বেশি, তা খুঁজে বের করতে হবে। পরিবেশের সঙ্গে কৃষিজমির ব্যবহার হ্রাস না করে কয়লা উত্তোলন লাভজনক হলে, আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে তা বাণিজ্যিকভাবে ব্যবহার করা যেতে পারে।

তিনি বলেন, বাপেক্সের সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ অব্যাহত রয়েছে। নতুন নতুন প্রকল্প নিয়ে বাপেক্সের অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

পেট্রোবাংলার চেয়ারম্যান এবিএম আবদুল ফাত্তাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ফুগরো’র পরিচালক সান্তনু মিত্র বক্তব্য রাখেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..