দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

মহামারির পর ভারতে বিমানের নিয়মিত ফ্লাইট ২৯ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক: কভিড-১৯ মহামারির মধ্যে দীর্ঘ আট মাস বন্ধ থাকার পর ভারতের বিভিন্ন গন্তব্যে চলতি মাসেই নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চালু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ২৯ অক্টোবর ঢাকা-দিল্লি-ঢাকা রুটে প্রথম ফ্লাইট চালু হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি। এরপর ১ নভেম্বর ঢাকা-কলকাতা-ঢাকা ও ১৫ নভেম্বর ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চলবে।

যাত্রীরা বিমান সেলস সেন্টার, মোবাইল অ্যাপ, ওয়েবসাইট এবং ট্রাভেল এজেন্টের মাধ্যমে টিকিট কিনতে পারবেন। কভিড-সংক্রান্ত  শর্ত ও নির্দেশনা এবং ফ্লাইট শিডিউল বিমানের ওয়েবসাইটে পাওয়া যাবে।

গেল সপ্তাহের শুরুতে এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভারতের সঙ্গে বিশেষ ব্যবস্থায় বাংলাদেশের বিমান যোগাযোগ শুরু হচ্ছে। ২৮ অক্টোবর থেকে ‘এয়ার বাবল’ ব্যবস্থাপনায় আকাশপথে এই যোগাযোগ পুনরায় চালু হবে বলে ওই বিবৃতিতে জানানো হয়।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের বরাতে মন্ত্রণালয় জানিয়েছে, দুই প্রান্ত থেকে সপ্তাহে মোট ৫৬টি ফ্লাইট চলবে। বিশেষ পরিস্থিতিতে নিয়মিত ফ্লাইট বন্ধের সময় দুটি দেশ যখন বিশেষ ব্যবস্থায় নিজেদের মধ্যে বিমান যোগাযোগ স্থাপন করে, তাকে ‘এয়ার বাবল’ বলে।

এই বিশেষ ব্যবস্থায় কারা কারা যাওয়া-আসা করতে পারবেন, তা দেশ দুটির আলোচনার মধ্য দিয়ে ঠিক হয়। ভারত এখন ভুটান, মালদ্বীপ, আফগানিস্তান ছাড়াও মধ্যপ্রাচ্য, ইউরোপ ও যুক্তরাষ্ট্র-কানাডার সঙ্গে ‘এয়ার বাবল’ পরিচালনা করছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..