সম্পাদকীয়

মহাসড়কের পাশে নির্মাণ করুন সার্ভিস রোড

‘নিরাপদ সড়ক চাই’র পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে দেশে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ঘটেছে ৭৭৮ জনের। এ সংখ্যা প্রতিবছরই বাড়ছে। যেসব দুর্ঘটনায় প্রাণহানি ঘটছে, তার বেশিরভাগই সংঘটিত হয় হাইওয়েতে। এর কারণ, হাইওয়েতে নি¤œগতির গাড়ি চালানো। কজেই নিম্নগতির গাড়ির জন্য যদি হাইওয়ের পাশ দিয়ে সার্ভিস রোড নির্মাণ করা হয়, তাহলে দুর্ঘটনা অনেকটাই কমবে বলে আশা করি।

শেয়ার বিজে গতকাল ‘সড়ক ও নৌ-দুর্ঘটনায় প্রাণ গেল ১০ জনের’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনের তথ্যমতে, গোপালগঞ্জের কাশিয়ানীতে বাসের সঙ্গে গতকাল নছিমনের সংঘর্ষে পাঁচ নির্মাণশ্রমিক নিহত হন।

কেবল এ দুর্ঘটনাই নয়, প্রতিনিয়ত দেশের কোনো না কোনো স্থানে নসিমমের মতো স্থানীয়ভাবে নির্মিত নিম্নপ্রযুক্তির গাড়ি দুর্ঘটনার শিকার হচ্ছে। আর সেসব দুর্ঘটনার অধিকাংশই ঘটছে হাইওয়েতে। নসিমন ছাড়াও স্থানীয়ভাবে নির্মিত অনেক নিবন্ধন-অযোগ্য গাড়ি রয়েছে। এর মধ্যে যশোর অঞ্চলে রয়েছে লাটাহাম্বার, ছোট মোটর সংযোজিত পাখি ভ্যান ও বড় আকৃতির ভ্যানে শ্যালো ইঞ্জিন সংযোজন করা করিমন। এছাড়াও রয়েছে নিবন্ধনযুক্ত বিভিন্ন আকৃতির মাহেন্দ্র গাড়ি ও ব্যাটারিচালিত অটোরিকশা। হাইওয়েতে এসব যান চলাচলে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকলেও প্রশাসনকে ফাঁকি দিয়ে চলছে সেগুলো। অনেক ক্ষেত্রে হাইওয়ে পুলিশকে ম্যানেজ করে চালানো হচ্ছে এগুলো। ফলশ্রুতিতে দুর্ঘটনাও বাড়ছে ব্যাপক হারে।

স্বাধীনতার পর দেশের জনসংখ্যা ছিল সাড়ে সাত কোটি। গত ৫০ বছরে সে জনসংখ্যা প্রায় ১৭ কোটিতে পৌঁছেছে। এ সময় গ্রামীণ অবকাঠামোর ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হলেও হাইওয়ের পরিমাণ ব্যাপক হারে বাড়েনি। হাইওয়ের ক্ষেত্রে এক লেনের সড়ক দুই লেন বা চার লেন করা হয়েছে অনেক জায়গায়। অনেক জায়গায় আন্তঃজেলা মহাসড়কও হয়েছে। কিন্তু আমাদের হাইওয়ে আন্তর্জাতিক মানে উন্নীত হতে পারেনি বলেই জানান দিচ্ছে বিভিন্ন পরিসংখ্যান। জাতিসংঘের অঙ্গসংস্থা ইউএনএসকাপের ভাষ্যমতে, বাংলাদেশে আন্তর্জাতিক মানের কোনো মহাসড়ক নেই। এ ধরনের তথ্য আমাদের জন্য হতাশাজনক। কারণ, আমরা এখন আর নিম্ন আয়ের দেশ নই। দেশে যে ব্যাপক উন্নয়নযজ্ঞ চলছে, তা অস্বীকারের সুযোগ নেই। সে সঙ্গে বাড়ছে শিল্পায়ন। কিন্তু টেকসই শিল্পায়নের জন্য দরকার টেকসই অবকাঠামো। আর অবকাঠামোর তালিকায় সড়ক-মহাসড়ক অবশ্যই প্রথম দিকেই থাকবে। কাজেই বর্তমানে দেশে যে পরিমাণ মহাসড়ক রয়েছে, তার আন্তর্জাতিক মান নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আর সেই মানে উন্নীত করতে হলে সার্ভিস রোড অবশ্যই গুরুত্বপূর্ণ। সরকার উল্লেখযোগ্যসংখ্যক অর্থনৈতিক অঞ্চল বিদেশিদের বরাদ্দ দিচ্ছে। কিন্তু বিদেশিরা যদি বিনিয়োগের জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা না পায়, তাহলে মুখ ফিরিয়ে নিতে পারে। কাজেই সড়কের মানোন্নয়ন জরুরি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..