Print Date & Time : 16 August 2022 Tuesday 3:41 am

মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ ছাড়লেন বিল গেটস

শেয়ার বিজ ডেস্ক: বহুজাতিক কোম্পানি মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। দাতব্য কাজে বেশি সময় দিতে গত শুক্রবার তিনি এ ঘোষণা দেন। খবর: বিবিসি।

৬৫ বছর বয়সী বিল গেটস জানান, তিনি এখন থেকে বৈশ্বিক স্বাস্থ্য ও উন্নয়ন, শিক্ষা ও জলবায়– পরিবর্তন মোকাবিলার বিষয়ে অধিক মনোযোগ দিতে চান। এর আগে ২০০৮ সালেই গেটস মাইক্রোসফটের দৈনন্দিন কার্যক্রমভিত্তিক দায়িত্ব থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন।  শুক্রবারের ঘোষণায় তিনি বলেছেন, মাইক্রোসফট সব সময়ই তার জীবনের একটি অংশ হিসেবেই থাকবে। পরিচালনা পর্ষদ ছাড়লেও কোম্পানির মূল নেতৃত্বের সঙ্গে ধারাবাহিক সংযোগ রাখবেন বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

শৈশবের বন্ধু পল অ্যালেনকে সঙ্গে নিয়ে ১৯৭৫ সালে নিউ মেক্সিকোর আলবুকারকিউতে গেটস মাইক্রোসফটের কার্যক্রম শুরু করেন। কম্পিউটারের অপারেটিং সিস্টেম বানাতে ১৯৮০ সালে আইবিএমের সঙ্গে হওয়া চুক্তি তাদের কপাল খুলে দেয়। ওই অপারেটিং সিস্টেমই পরে এমএস-ডস নামে পরিচিতি পায়। অ্যালেন ২০১৮ সালে মারা যান।

১৯৮৬ সালে মাইক্রোসফট শেয়ারবাজারে তালিকাভুক্ত হলে বছরখানেকের মধ্যেই ৩১ বছর বয়সী গেটস হয়ে যান যুক্তরাষ্ট্রের সবচেয়ে তরুণ বিলিয়নিয়ার।

বিশ্বের অন্যতম শীর্ষ এ ধনী মাইক্রোসফটের পাশাপাশি ওয়ারেন বাফেটের হোল্ডিং কোম্পানি বার্কশায়ার হাথাওয়ের পরিচালনা পর্ষদ থেকেও সরে দাঁড়িয়েছেন। গেটস ২০০৪ সাল থেকেই বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ওয়ারেন বাফেটের কোম্পানি বার্কশায়ারের পরিচালনা পর্ষদেরও সদস্য ছিলেন। তবে দীর্ঘদিন ধরেই তিনি ও তার স্ত্রী নিজেদের প্রতিষ্ঠিত দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনেই বেশি সময় দিচ্ছিলেন।

ফোর্বসের হিসাবে এ মুহূর্তে গেটস বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ধনী। তার সম্পদের পরিমাণ ১০৩ দশমিক ৬০ বিলিয়ন ডলার। গেটসের আগে আছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।