সারা বাংলা

মাগুরায় বিষাক্ত সিসায় মারা গেল ২৫ গরু

প্রতিনিধি, মাগুরা: মাগুরা সদরের বারাসিয়া গ্রামের উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানা থেকে ছড়ানো বিষাক্ত সিসা বাতাসের সঙ্গে মিশে এলাকার কৃষকের ২৫টি গরু মারা গেছে। অসুস্থ হয়ে পড়েছে আরও প্রায় ১৫-১৮টি গরু। এ ঘটনায় গতকাল বুধবার দুপুরে মাগুরা সদর উপজেলার নির্বাহী অফিসারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ সময় অবৈধভাবে গড়ে ওঠা মেসার্স ফাইভ স্টার ব্যাটারি হাউসকে সিলগালা করে দেয়া হয়েছে। পাশাপাশি ওই কারখানার মালিককে না পাওয়া গেলেও আটক করা হয়েছে ১০ জন শ্রমিককে। তাদের তিনদিন করে জেল দেয়া হয়েছে। তাদের সবার বাড়ি গাইবান্ধা জেলায়। পাশাপাশি ব্যাটারি কারখানার পাশে অবৈধভাবে গড়ে ওঠা এসএইচবি ইটভাটাকে এক লাখ টাকা জরিমানা করেছেন আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান বলেন, ‘আমরা গোপন সংবাদের ভিত্তিতে বারাসিয়া উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানায় অভিযান চালাই। সেখান থেকে ব্যাটারি থেকে সিসা তৈরির সরঞ্জাম, কিছু দেশীয় অস্ত্র ও ২৭২ পিস সিসার মণ্ড উদ্ধার করা হয়। কারখানাটি সিলগালা করার পাশাপাশি ১০ জন শ্রমিককে আটক করা হয়েছে।’

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..