প্রিন্ট করুন প্রিন্ট করুন

মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে আমিরাতে

শেয়ার বিজ ডেস্ক: আরব অঞ্চলের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। খবর: খালিজ টাইমস।

ইউএই’র স্বাস্থ্য কর্মকর্তারা জানান, ২৯ বছর বয়সী এক পর্যটকের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। সম্প্রতি তিনি পশ্চিম আফ্রিকা ভ্রমণ করেছেন। বর্তমানে তিনি চিকিৎসা নিচ্ছেন। দেশটির কর্তৃপক্ষ জানায়, তারা এই ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ‘পুরোপুরি প্রস্তুত’ এবং এটি শনাক্তের জন্য আগাম নজরদারির ব্যবস্থা নেয়া হয়েছে।

কর্তৃপক্ষ নাগরিকদের মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে এবং কোনো ধরনের গুজব ছড়াতে নিষেধ করেছে।

এ ছাড়া ইউরোপ মহাদেশের চেক প্রজাতন্ত্র ও সেøাভেনিয়ায় প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। নতুন এই তিন দেশ নিয়ে আফ্রিকা মহাদেশের বাইরে এখন ১৮টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত হলো। সাধারণত মধ্য

ও পশ্চিম আফ্রিকার দেশগুলোয় এই ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, ২৪ মে পর্যন্ত এসব দেশে মোট ২৫০ রোগী শনাক্ত হয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স শনাক্ত হওয়া দেশের সংখ্যা আরও বাড়তে পারে। তবে সর্বোপরি সাধারণ মানুষের মধ্যে এটি ছড়িয়ে পড়ার ঝুঁকি এখনও কম।

এবার এই ভাইরাসটির প্রাদুর্ভাব ইউরোপ, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রে পাওয়া গেছে। এই ভাইরাসের সাধারণ উপসর্গ হলো জ্বর ও ফুসকুড়ি। সংক্রমণ সাধারণত হালকা হয়ে থাকে। আফ্রিকার বাইরে যেসব দেশে সাধারণত এই ভাইরাসটি দেখা যায় না সেখানে সঠিক পদক্ষেপ নিলে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব।

মাঙ্কিপক্স একটি ডিএনএ ভাইরাস। কাউপক্স, ভ্যাক্সিনিয়া ও ভ্যারিওলা (স্ম্যালপক্স) এই গ্রুপের ভাইরাস। এটি একটি জুনোটিক ভাইরাস। সংক্রমিত প্রাণীর সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যমে বা সম্ভবত তাদের অপর্যাপ্তভাবে রান্না করা মাংস খাওয়ার মাধ্যমে এ ভাইরাসের প্রাথমিক সংক্রমণ ঘটে বলে বিশ্বাস করা হয়। ১৯৫৮ সালে ল্যাবরেটরিতে বানরের দেহে এই ভাইরাসের সংক্রমণ প্রথম দেখা দিয়েছিল বলে ১৯৭০ সালে এর নামকরণ হয় মাঙ্কিপক্স।

গুটিবসন্তের টিকা মাঙ্কিপক্স থেকে ৮৫ শতাংশ সুরক্ষা দেয়। দুই সপ্তাহের মধ্যে, সম্ভব হলে চার দিনের মধ্যে এটি ব্যবহার করতে হবে। ইনকিউবেশন পিরিয়ড ৪ থেকে ২১ দিন, বা গড়ে ১২ দিন।