Print Date & Time : 11 August 2022 Thursday 11:00 pm

মাছ চাষে বিনিয়োগ বাড়াচ্ছে সৌদি আরব

 

শেয়ার বিজ ডেস্ক: সৌদি আরবের কৃষি ও পরিবেশ মন্ত্রণালয় সম্প্রতি মাছ চাষে বিনিয়োগ বাড়াতে স্থানীয় পর্যায়ের চারটি মাছ চাষি কোম্পানির সঙ্গে ৮০০ মিলিয়ন সৌদি রিয়ালের একটি চুক্তি করেছে। মন্ত্রণালয়ের সচিব আহমেদ আল ইয়দা বলেছেন, মাছ চাষের এ প্রকল্পগুলো মক্কা ও জাজেন অঞ্চলে গড়ে তোলা হবে। মোট ছয়টি স্থানীয় কোম্পানি লোহিত সাগরে ভাসমান মাছ সরবরাহ করবে বলে জানানো হয়। বিদেশি কোম্পানিগুলোও এ প্রকল্পে বিনিয়োগ করবে বলে তাদের ধারণা। খবর আরব নিউজ।

মন্ত্রণালয়ের সরকারি তথ্যমতে, মাছ উৎপাদন বাড়াতে এ পরিকল্পানা তাদের। সম্প্রতি পরিবেশ মন্ত্রণালয় ২০টি ভিন্ন ভিন্ন অনলাইন সার্ভিস ও ইলেকট্রনিক ট্র্যাকিং সিস্টেম চালু করেছে। যাতে লোহিত সাগরে ১৫০০ নৌকা এবং আরব উপসাগরে আড়াই হাজার মাছ ধরার নৌকাকে নিয়ন্ত্রণ করতে পারবে। এটি প্রয়োজনে আরও বাড়ানো হতে পারে।

সৌদি সরকার মনে করছে, বর্তমানে তাদের মিত্র দেশ মিসর পর্যটন ও মৎস্য চাষে বিনিয়োগ করবে।

প্রসঙ্গত, তেলনির্ভর সৌদি আরব সরকার তেলের বিকল্প অর্থনীতির দিকে ঝুঁকছে। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়ে যাওয়ায় তারা এ বিকল্প ভাবছে। এ জন্য সৌদি সরকার ভিশন-২০৩০ ঘোষণা করেছে। সেখানে তেলের পরিবর্তে বিকল্প বাজারের কথা তুলে ধরা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে লোহিত সাগর ও আরব উপসাগরে  দেশটি মাছ চাষে বিনিয়োগ বাড়াচ্ছে।