খবর

মাটির স্বাস্থ্য ও সাগরশস্য উন্নয়নে এফএও অনুদান

নিজস্ব প্রতিবেদক:মাটির স্বাস্থ্য উন্নয়ন, পুষ্টি নিশ্চিতকরণ ও দেশে সামুদ্রিক শৈবাল চাষের (সাগরশস্য) সম্ভাবনার দ্বার উম্মোচনে দুটি প্রকল্পের আওতায় অনুদান দিয়েছে বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। বাংলাদেশের কৃষি উন্নয়ন ও পুষ্টিকর খাদ্য সরবরাহে প্রকল্প দুটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
‘সাপোর্ট টু সিউইড কাল্টিভেশন, প্রসেসিং অ্যান্ড মার্কেটিং থ্রু অ্যাসেসমেন্ট অ্যান্ড ক্যাপাসিটি ডেভেলপমেন্ট’ ও ‘সাসটেইনেবল সয়েল ম্যানেজমেন্ট ফর নিউট্রিশন সেনসিটিভ এগ্রিকালচার ইন সাব-সাহারান আফ্রিকা অ্যান্ড সাউথ এশিয়া’ প্রকল্পের আওতায় অনুদান চুক্তি সই হয়। দুটি প্রকল্পের আওতায় তিন কোটি ২১ লাখ টাকা অনুদান দেবে এফএও।
গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও এফএও’র বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন।
সয়েল ম্যানেজমেন্ট প্রকল্পের আওতায় মাটির গুণাগুণ বৃদ্ধিকরণে নানা ধরনের প্রযুক্তি শেয়ার করবে এফএও। মাটির স্বাস্থ্যের উন্নয়ন হলে পুষ্টিকর খাদ্য সরবরাহও নিশ্চিত হবে প্রকল্পের আওতায়। এ প্রকল্পের আওতায় এক কোটি ৯৮ লাখ টাকা অনুদান দেবে এফএও। চলতি সময় থেকে ২০২১ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে।
অন্যদিকে ১৯টি উপকূলীয় জেলায় সামুদ্রিক শৈবাল চাষ, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণে এক কোটি ২৩ লাখ টাকা অনুদান দেবে এফএও।

সর্বশেষ..