সুশিক্ষা

মানবসম্পদ ব্যবস্থাপনায় দক্ষতা জরুরি

মানবসম্পদ ব্যবস্থাপনায় সফলতা অর্জনে দক্ষতা জরুরি। প্রতিষ্ঠানের কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে কার্যকরী মানবসম্পদ ব্যবস্থাপনা ও দক্ষ এইচআর বিভাগ জরুরি। নিত্যনতুন সমস্যা সমাধান ও উদ্ভাবনী পদক্ষেপ নেওয়ার মাধ্যমে প্রতিষ্ঠানে কর্মরতদের কর্মোদ্যোগী রাখতে এইচআর পেশাজীবীদের সময়ের সঙ্গে যুগোপযোগী থাকা প্রয়োজন।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট প্রোগ্রামের একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনসের সেক্রেটারি জেনারেল অধ্যাপক ড. ফরিদ আহমদ সোবহানী।

দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি সেন্টার ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড চেঞ্জের অধীনে অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এসিএইচআরএম) প্রোগ্রামে তৃতীয় ব্যাচের সার্টিফিকেট দান ও চতুর্থ ব্যাচের ওরিয়েন্টেশন গত ৩ নভেম্বর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।

মানবসম্পদ পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের (বিএসএইচআরএম) সহযোগিতায় ইডিইউ সেন্টার ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড চেঞ্জ সীমিত আসনের এ বিশেষায়িত প্রোগ্রামটি পারিচালনা করছে।

ইডিইউ সেন্টার ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড চেঞ্জ (সিপিডিসি) এ প্রোগ্রামটি ছাড়াও পেশাজীবীদের জন্য নানা ধরনের শর্ট কোর্স, সার্টিফিকেট কোর্স ও করপোরেট প্রতিষ্ঠানগুলোর জন্য ট্রেনিংয়ের আয়োজন করে থাকে। এর মধ্যে প্রফেশনাল সার্টিফিকেট ইন ইন্টারন্যাশনাল মেরিটাইম অ্যান্ড এভিয়েশন লজিস্টিকস প্রোগ্রামটি ২২ নভেম্বর অনুষ্ঠিত হবে।

এসিএইচআরএম প্রোগ্রামে দেশীয় ও বিশ্বমানের শিক্ষকসহ মানবসম্পদ ব্যবস্থাপনায় দক্ষ পেশাজীবীদের সমন্বয়ে পাঠদান পরিচালিত হচ্ছে। তাছাড়া বিএসএইচআরএমের মাধ্যমে এ খাতের পেশাজীবীদের দেশব্যাপী নেটওয়ার্কে যোগদানের সুযোগও পাবেন অংশ নেওয়া শিক্ষার্থীরা। পেশাজীবীদের সুবিধার্থে তিন মাসমেয়াদি এ প্রোগ্রামের ক্লাস সাপ্তাহিক ছুটির দিনে পরিচালিত হয়। ভর্তিতে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুবিধা রয়েছে। এছাড়া প্রফেশনাল কোর্সের গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য হলো, হাতেকলমে শিক্ষা। ব্যবহারিক শিক্ষার অংশ হিসেবে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ারের জন্য সহায়ক ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা করে আসছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি।

ইডিইউ’র প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, বর্তমান প্রযুক্তিনির্ভর কর্মজগতে চৌকস হতে চাইলে মানবসম্পদ পেশাজীবীদের বিশেষায়িত ও ব্যবহারিক জ্ঞান অর্জন করতে হবে। ক্লাসনির্ভর জ্ঞানের পাশাপাশি জরুরি হয়ে পড়েছে নেটওয়ার্কিং ও যোগাযোগ দক্ষতা বাড়ানো। এ গুরুত্ব আমরা বুঝি বলেই চট্টগ্রামের পেশাজীবীদের জন্য শুরু করেছি এ বিশেষায়িত প্রোগ্রামটি। মানবসম্পদ পেশাজীবীদের দক্ষতা উন্নয়নে প্রায়োগিক ও ব্যবহারিক জ্ঞানের সমন্বয়ে প্রোগ্রামটির কারিকুলাম তৈরি করা হয়েছে। মানবসম্পদ সম্পর্কিত পরিসংখ্যান, মডেলিং ও বিশ্লেষণে নতুন প্রযুক্তি এইচআর অ্যানালিটিক্স বিষয়টি এবারের ব্যাচ থেকে শুরু করেছি।

সিপিডিসি’র প্রশাসক ও বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্নার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইডিইউ স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ও সিপিডিসি’র পরিচালক ড. মুহাম্মদ রকিবুল কবির। আরও উপস্থিত ছিলেন হাইডেলবার্গ সিমেন্টের কান্ট্রি এইচআর ম্যানেজার মো. আলমগীর, ইডিইউ’র প্রভাষক রওনক আফরোজ, সিপিডিসি’র সচিব ও প্রভাষক রিদওয়ান করিম, বিএসএইচআরএম চট্টগ্রাম চ্যাপ্টারের যুগ্ম সচিব শায়দুর রহমান ও সদস্য মোহাম্মদ আতাউর রহমানসহ অন্যরা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..