মানসম্মত গুঁড়ো দুধ আমদানি ও খামারি পর্যায়ে দাম বাড়ানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক: খামারি পর্যায়ে দুধের দাম বাড়ানোর বিষয়ে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া গুঁড়ো দুধ আমদানির ক্ষেত্রে গুণগতমান নিশ্চিতের সুপারিশ করেছে কমিটি। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিটি গুঁড়ো দুধ আমদানির ক্ষেত্রে দুধের গুণগতমান নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি দেয়। দেশে মানসম্মত দুধ প্রাপ্তির জন্য সমবায়ের ভিত্তিতে বাড়ি বাড়ি গরুর খামার স্থাপন এবং খামারিদের কাছ থেকে দুধ সংগ্রহের ক্ষেত্রে চেয়ে বেশি দামে কি নাÑসে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার জন্য সুপারিশ করে।

এছাড়া বৈঠকে সমবায় অধিদপ্তরের নিবন্ধিত অকার্যকর সমবায় সমিতি ও যেসব সমবায় সমিতি নিয়মিত অডিট সম্পন্ন করছে না বা অব্যবস্থাপনা পরিলক্ষিত হচ্ছে; সেসব সমবায় সমিতির তালিকা পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন ও আব্দুস সালাম মুর্শেদী।

সর্বশেষ..