স্পোর্টস

মাবিয়ার সঙ্গে স্বর্ণ জিতলেন ফাতেমা-জিয়ারুল

ক্রীড়া প্রতিবেদক : মনে পড়ে, তিন বছর আগে গুয়াহাটি-শিলংয়ে এসএ গেমসে স্বর্ণ জেতা মাবিয়া আক্তারের সেই কান্না। পুরস্কার মঞ্চে দাঁড়িয়ে স্যালুট তুলে পদক গ্রহণের সময় তার ডুকরে কাঁদার ভিডিও হয়েছিল ভাইরাল। মূলত এরপর থেকেই এ অ্যাথলেট বনে যান দেশের ‘স্বর্ণকন্যা’ হিসেবে। সবার এমন ভালোবাসা সঙ্গে নিয়ে এবারও তিনি স্বপ্ন দেখেছিলেন দেশকে স্বর্ণ এনে দিতে। গতকাল সে স্বপ্ন পূরণ হয়েছে তার। নেপালের পোখরায় মেয়েদের ভারোত্তোলনে

শ্রীলঙ্কার সিবি প্রিয়ান্থিকে হারিয়ে পদকের মঞ্চে সবার ওপরে দাঁড়ানোর সুযোগ পেয়ে যান তিনি।

গতকাল সোনার পদক জিতলেন বাংলাদেশের আরও দুই ক্রীড়াবিদ। ফেন্সিংয়ে মেয়েদের এককে সেরা হয়েছেন এই অ্যাথলেট। এবারই প্রথম দক্ষিণ এশিয়ান গেমসে অন্তর্ভুক্ত হলো ফেন্সিং। কাঠমান্ডুর নয়াবাজার কৃতীপুরে এককে ফাতেমাও পেলেন প্রথম সোনা জয়ের স্বাদ।

একই সঙ্গে ভারোত্তোলনে সোনা এনে দিলেন জিয়ারুল ইসলাম। আগের ১২ আসরে কখনই এ ইভেন্ট থেকে একটির বেশি স্বর্ণ জেতার কীর্তি দেখা যায়নি। পোখারায় গতকাল শনিবার ছেলেদের ৯৬ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচ (১২০ কেজি) ও ক্লিন অ্যান্ড জার্ক (১৪২ কেজি) মিলিয়ে ২৬২ কেজিতে সোনা জেতেন জিয়ারুল। নেপালের বিশাল সিং সব মিলিয়ে ২৪৭ কেজি তুলে রুপা এবং ১৭০ কেজি তুলে ব্রোঞ্জ পেলেন ভুটানের কিনলে গাইয়েলতসেন।

গত কদিন এসএ গেমসে বাংলাদেশের অ্যাথলেটদের বড় অচেনাই মনে হয়েছিল। তবে গতকাল মাবিয়া আক্তার সীমান্ত সবার ভুল ভেঙে দেন ৭৬ কেজি ভারোত্তোলনে স্বর্ণ জিতে। এবারের এসএ গেমসে এ নিয়ে বাংলাদেশ পেয়েছে পঞ্চম স্বর্ণ। এর আগে তায়কোয়োন্দো থেকে দীপু চাকমা, কারাতের হোমায়রা আক্তার, মারজান আক্তার ও আল আমিন জিতেছিলেন স্বর্ণ।

গতকাল পোখরায় শুরুতে অবশ্য স্ন্যাচে পিছিয়ে পড়েছিলেন মাবিয়া। স্ন্যাচে তোলেন ৮০ কেজি। এরপর ক্লিন অ্যান্ড জার্কে সেটা পুষিয়ে দেন। তোলেন ১০৫ কেজি ওজন। সব মিলিয়ে ১৮৫ কেজি তুলে এসএ গেমসে টানা দ্বিতীয় স্বর্ণ নিজের করে নেন তিনি। অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘এ আনন্দ ব্যাখ্যার মতো নয়। আমাদের এই স্বর্ণপদকটি অনেক জরুরি ছিল। ফেডারেশন ও কোচরা এজন্য অনেক কষ্ট করেছেন। এ পদকটি আমি ফেডারেশন, কোচ, বাংলাদেশ আনসারÑসবাইকে উৎসর্গ করব।’

মাবিয়ার স্বর্ণ জয়ের দিনে গতকাল ৮০ কেজি ওজন শ্রেণিতে রুপা জিতেছেন জোহারা

খাতুন। এর আগে চলতি এসএ গেমসের ভারোত্তোলনে মেয়েদের ৭১ কেজি ওজন শ্রেণিতে রুপা জিতেছিল বাংলাদেশের রোকেয়া সুলতানা সাথী।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..