Print Date & Time : 3 July 2022 Sunday 6:36 pm

মার্কিন ডুবোযান আটক করেছে চীন

শেয়ার বিজ ডেস্ক: দক্ষিণ চীন সাগরে চালকবিহীন একটি মার্কিন ডুবোযান আটক করেছে চীন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তাদের গবেষণা জাহাজ ইউএসএসএস বোডিচের কাজের অংশ হিসেবে ওই ড্রোন ডুবোযানটি মোতায়েন করা হয়েছিল। খবর  বিবিসি।

যুক্তরাষ্ট্রের পেন্টাগন কর্মকর্তারা অভিযোগ করছেন, ফিলিপাইনের কাছে আন্তর্জাতিক জলসীমায় তথ্য সংগ্রহ করছিল চালকবিহীন ডুবোযানটি। তখন চীনের সৈন্যরা একটি  ছোট নৌকায় এসে যানটি ছিনিয়ে নিয়ে যায়।

ওশেন গ্লাইডার নামের ওই ডুবোযানটি পানির লবণাক্ততা আর তাপমাত্রা পরীক্ষার কাজ করে বলে জানান তারা। ডুবোযানটি ফিরিয়ে দেওয়ার জন্য চীনের কাছে দাবি জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

এ বিষয়ে আনুষ্ঠানিক কূটনৈতিক প্রতিবাদও জানানো হয়েছে। তবে প্রতিবেদন লেখা পর্যন্ত বেইজিংয়ের তরফ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

দক্ষিণ চীন সাগর নিজেদের এলাকা বলে দাবি করে আসছে চীন; যদিও তাতে আপত্তি রয়েছে প্রতিবেশী ভিয়েতনাম ও ফিলিপাইন। ওই সাগরে একটি কৃত্রিম দ্বীপ তৈরি করছে চীন, যা নিয়ে প্রতিবেশী দেশগুলো ও যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা চলছে। ওই দ্বীপে সামরিক অস্ত্র মোতায়েন করা হচ্ছে বলে সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠান দাবি করেছে।

ওই এলাকা আন্তর্জাতিক জলসীমার অংশ বলে দাবি করে যুক্তরাষ্ট্র। তাই ওই সাগরে সবার যাতায়াতের অধিকার রয়েছে বলে তারা মনে করে।