বিশ্ব সংবাদ

‘মার্কিন নিষেধাজ্ঞায় রাশিয়ার সামরিক সরঞ্জাম রফতানি ক্ষতিগ্রস্ত হয়নি’

শেয়ার বিজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রাশিয়ার সামরিক রফতানি ক্ষতিগ্রস্ত হয়নি বলে দাবি করেছেন রাশিয়ার প্রযুক্তি পণ্য রফতানিকারক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রোসটেক করপোরেশনের প্রধান নির্বাহী সের্গেই চেমাজোভ। গতকাল সোমবার দুবাই এয়ার শো’তে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ দাবি করেন। খবর: রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের ক্রিমিয়া দখলের ঘটনায় পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়। এ তালিকায় অস্ত্রনির্মাতা কালাশনিকভ, রাশিয়ান হেলিকপ্টার, ইউনাইটেড এয়ারক্রাফট করপোরেশনের মতো প্রতিষ্ঠানগুলোও রয়েছে। এগুলোর সবই রোসটেক করপোরেশনের আওতাভুক্ত।

সের্গেই চেমাজোভের দাবি, ক্রিমিয়া ইস্যুতে নিষেধাজ্ঞার পরও রাশিয়ার সামরিক সরঞ্জাম রফতানি বেড়েছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রাশিয়ান ডিফেন্স এক্সপোর্টের হিসাব তুলে ধরে তিনি বলেন, ২০১৮ সালে তার দেশ ১৩ দশমিক সাত বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম রফতানি করেছে। এটি আগের বছরের তুলনায় বেশি।

সের্গেই চেমাজোভের প্রত্যাশা, তার দেশ এ বছরও ২০১৮ সালের মতো ব্যবসা করতে সক্ষম হবে, কেননা এরই মধ্যে তার প্রতিষ্ঠান ১১ বিলিয়ন ডলারের সামগ্রী রফতানি করেছে। তিনি বলেন, রোসটেক করপোরেশনের রফতানি বাণিজ্য বাড়ছে। এর মানে আমাদের উৎপাদিত সামগ্রী উন্নতমানের ও নির্ভরযোগ্য।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..