প্রিন্ট করুন প্রিন্ট করুন

মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে টয়োটাপ্রধানের সাক্ষাৎ

 

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে ওয়াশিংটনে সাক্ষাৎ করেছেন জাপানের মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা মোটর করপোরেশনের প্রেসিডেন্ট আকিয়ো টয়োডা। গতকাল বৃহস্পতিবার টয়োটার বরাত দিয়ে এ খবর প্রকাশ করে রয়টার্স।

জাপানি মোটর নির্মাতা জায়ান্টের কর্ণধার এমন সময় পেন্সের সঙ্গে দেখা করেন, যখন দেশটির নতুন প্রশাসন স্থানীয়ভাবে আরও বেশি গাড়ি তৈরিতে মোটরগাড়ি নির্র্মাতাদের চাপ দেয়।

টয়োটার এক মুখপাত্র জানান, মঙ্গলবার পেন্সের সঙ্গে দেখা করেন টয়োডা। বুধবার টয়োটা ঘোষণা দেয়Ñআগামী পাঁচ বছরে যুক্তরাষ্ট্রে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। গত পাঁচ বছরেও টয়োটা দেশটিতে একই পরিমাণ অর্থ বিনিয়োগ করে বলে জানান এই মুখপাত্র। তিনি আরও জানান, এ মুহূর্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টয়োডার দেখা করার কোনো পরিকল্পনা নেই। অবশ্য এ নিয়ে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছে টয়োটা।

গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রে করোলা ব্র্যান্ডের মোটরগাড়ি বাজারজাত করার জন্য মেক্সিকোতে কারখানা করলে টয়োটাকে বড় অঙ্কের সীমানা কর (বিগ বর্ডার ট্যাক্স) গুনতে হবে। সে সময় মোক্সিকো কারখানা স্থাপনে টয়োটার উদ্যোগের কঠোর সমালোচনাও করেন তিনি।