প্রিন্ট করুন প্রিন্ট করুন

মার্কেন্টাইল ব্যাংকের ১০ শাখার ডিজিটাল পদ্ধতিতে উদ্বোধন কাল

নিজস্ব প্রতিবেদক: বেসরকারি খাতের মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ১০টি শাখার উদ্বোধন করা হবে একই সঙ্গে। আগামীকাল বৃহস্পতিবার ডিজিটাল পদ্ধতিতে ঢাকা থেকে এসব শাখার উদ্বোধন করা হবে। গতকাল মঙ্গলবার মতিঝিলে ব্যাংকটির প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ডিজিটাল পদ্ধতিতে ১০টি শাখার উদ্বোধন করবেন। ব্যাংকিং খাতে এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ বলে মনে করছেন তারা।

এ সময় মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মসিহুর রহমানের সঞ্চালনায় ব্যাংকের চেয়ারম্যান শহিদুল আহসান, ভাইস চেয়ারম্যান মো. আনোয়ারুল হক, একেএম সাহিদ, নির্বাহী কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, অডিট কমিটির চেয়ারম্যান ড. মাহমুদ ওসমান ইমাম, পারিচালক আকরাম হোসেন হুমায়ুন, এম আমানউল্লাহ, উদ্যোক্তা মিজানুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন। মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মসিহুর রহমান বলেন, আগামীকাল বৃহস্পতিবার ওয়েস্টিন হোটেল থেকে সারা দেশের ১০টি শাখা ডিজিটাল পদ্ধতিতে একযোগে উদ্বোধন করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেগুলোর উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আলাদা আলাদাভাবে শাখা উদ্বোধনের ক্ষেত্রে একটি প্রতিনিধি টিম পাঠাতে হয়, যাদের পেছনে বড় অঙ্কের টাকা ও সময়ের প্রয়োজন হয়। সময় এবং ব্যয় কমানোর জন্য এ পদ্ধতিতে শাখাগুলোর উদ্বোধন করা হবে। জানা গেছে, প্রতি বছর ব্যাংকগুলোকে সর্বোচ্চ ১০টি শাখা খোলার অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক। মার্কেন্টাইল ব্যাংক সেই ১০টি শাখার উদ্বোধন করছে একসঙ্গে। অধিকাংশ শাখাই গ্রামে খোলার কারণ হিসেবে ব্যাংকের চেয়ারম্যান শহিদুল আহসান বলেন, বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী গ্রামে ও শহরে ভারসাম্য বজায় রেখেই শাখা খোলা হচ্ছে। গ্রামে বেশি শাখা খুললে বাংলাদেশ ব্যাংক খুশি হয়। কারণ আমরা এসএমই ও কৃষিতে গুরুত্ব দিয়ে ঋণ বিতরণ করছি। এছাড়া গ্রামীণ অর্থনীতির উন্নয়নে কাজ করতে ও গ্রামের মানুষকে আধুনিক ব্যাংকিংসেবার আওতায় আনতেই এ শাখাগুলো খোলা হচ্ছে বলে জানান তারা। উদ্বোধন হতে যাওয়া ১০টি শাখা হলো: রাজধানীর আসাদগেট, চট্টগ্রামের সদরঘাট, লালমনিরহাট, নাটোর, শিমরাইল নারায়ণগঞ্জ, শরিয়তপুরের গোসাইরহাট, শরিয়তপুর, নোয়াখালীর কানকিরহাট, লক্ষ্মীপুরের মান্দারীবাজার, টাঙ্গাইল মির্জাপুরের গোড়াই ও আশুলিয়ার গৌরীপুর শাখা।