দিনের খবর প্রথম পাতা

মার্জিন ঋণের সুদহার সমন্বয়ের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক: মার্জিন ঋণের সুদহার সর্বোচ্চ ১২ শতাংশে নামিয়ে আনার জন্য সময় পেয়েছেন বাজার মধ্যস্থতাকারীরা। তাদের আগামী জুনের মধ্যে এ সমন্বয় করতে হবে।

গতকাল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) শীর্ষ ৩০ ব্রোকারের সঙ্গে আলোচনায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে মার্জিন ঋণের সুদহার সর্বোচ্চ ১২ শতাংশে নামিয়ে আনার জন্য কমিশন সময় বেঁধে দিয়েছিল। তবে গতকালের সভায় সময় বাড়ানোর দাবি জানান ব্রোকাররা। এর আলোকে কমিশন ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩০ জুনের মধ্যে মার্জিন ঋণের সুদহার ১২ শতাংশে নামিয়ে আনার জন্য সমন্বয় করতে বলেন। মিটিংয়ের এ বিষয়টি লিখিতভাবে ব্রোকারদের পাঠিয়ে দেয়া হবে।

সভায় মার্জিন ঋণের সুদহার ছাড়াও লেনদেনের প্রবৃদ্ধি ধরে রাখা, নেগেটিভ ইকুইটির বিদ্যমান সমস্যা সমাধান, প্রতি মাসে শীর্ষ ব্রোকারদের সঙ্গে কমিশনের বৈঠক করার বিষয়ে আলোচনা হয়।

এদিকে বিএসইসির কমিশন বৈঠকে ঘোষিত নগদ লভ্যাংশ পরিশোধে ব্যর্থতার দায়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত সুহƒদ ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ঘোষিত ১০ শতাংশ নগদ লভ্যাংশ পরিশোধে ব্যর্থতার বিষয়ে খতিয়ে দেখার জন্য  তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। একই সঙ্গে তদন্তের ভিত্তিতে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..