আজকের পত্রিকা পুঁজিবাজার

মার্জিন ঋণ মওকুফের দাবি ডিএসইর

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের কারণে বর্তমানে দেশের অন্যান্য প্রতিষ্ঠানের মতো বন্ধ রয়েছে পুঁজিবাজার। তবে এর মধ্যেও বেড়ে চলেছে মার্জিন ঋণের সুদ। তাই এই পরিস্থিতিতে ৬ মাসের জন্য মার্জিন ঋণের সুদ গণনা বন্ধ করার জন্য ব্যাংক ও মার্চেন্ট ব্যাংকগুলোকে নির্দেশনা দিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রতি আহবান জানিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে এ বিষয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক সই করা একটি চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে মার্জিন ঋণের সুদ মওকুফের পাশাপাশি আরও চারটি দাবি জানানো হয়েছে। যার মধ্যে রয়েছে-ব্যবসা পরিচালনার জন্য ডিএসইর স্টেকহোল্ডারদেরকে ঋণ দেওয়া। চার শতাংশ সুদের হারে স্টেকহোল্ডারদের শেষ ৬ মাসের পরিচালন ব্যয়ের সমতুল্য ঋণ প্রদান করা; যা ২৪টি সমান কিস্তিতে পরিশোধ করা হবে এবং ২০২১ সালের জানুয়ারি থেকে দেওয়া শুরু হবে। একবছর বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব রক্ষণাবেক্ষণ ফি মওকুফ করা।

ডিএসইর অন্য দাবিটি হচ্ছে করোনাভাইরাস মহামারিতে বিনিয়িাগকারীরা অনেক লোকসানের মধ্যে পড়ে গেছে। তাই এই মুহুর্তে লেনদেনের উপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর আওতায় ৫৩বিবিবি অধীনে যে ০.০৫% হারে অগ্রিম আয়কর (এআইটি) নেওয়া হয়, তা একবছরের জন্য মওকুফ করা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..