প্রিন্ট করুন প্রিন্ট করুন

মালদ্বীপের দ্বীপ ৫০ বছরের ইজারা পেলো চীনা কোম্পানি

শেয়ার বিজ ডেস্ক: মালদ্বীপের মালে বিমানবন্দর সংলগ্ন একটি দ্বীপ ৫০ বছরের জন্য ইজারা পেয়েছে চীনের একটি কোম্পানি। ভারতের প্রতিবেশী দ্বীপরাষ্ট্রটির মালিকানাধীন ভূমি ইজারা দেওয়ার ঘটনা দেশটির জন্য কৌশলগতভাবে পিছিয়ে পড়া বলে ধারণা করা হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

মালদ্বীপের পর্যটনমন্ত্রী মুসা জামির সম্প্রতি জানিয়েছেন, রাজধানী মালে ও আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন ‘ফেইদু ফিনোলহু’ নামের বসতিহীন দ্বীপটি ৫০ বছরের জন্য চার মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে চীনা কোম্পানির কাছে ইজারা দেওয়া হয়েছে। যদিও তিনি চীনা কোম্পানিটির নাম প্রকাশ করেননি।

এ ইজারা নেওয়ার মাধ্যমে মালদ্বীপের অবকাঠামোগত উন্নয়নে চীনের অংশীদার হওয়ার সুযোগ তৈরি হয়েছে। এর মাধ্যমে চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ সংযোগ উদ্যোগ ভারত মহাসাগরীয় অঞ্চলে দেশটির পদচারণা প্রসারিত করবে বলে মনে করা হচ্ছে, যা মালদ্বীপের সঙ্গে চীনের বন্দরগুলোর অর্থনৈতিক সংযোগ গড়ে তুলতে সহায়তা করবে।

বিষয়টি ভারতের জন্য কৌশলগতভাবে উদ্বেগের। কূটনৈতিক সূত্র বলছে, বিদেশি কোম্পানির কাছে দ্বীপ ইজারার বিষয়টি নিয়ে আগামী মাসে দিল্লি সফরের সময় মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী  মোহাম্মদ আসিমের সঙ্গে অলোচনা হবে।

দ্বীপটি আগে মালদ্বীপের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ছিল। সেটি মূলত বিদ্যালয়গুলোর শিক্ষা সফর, স্কাউট ও গার্লস গাইড কার্যক্রমে ব্যবহার করা হতো। গত অক্টোবরে দেশটির মালিকানাধীন ১১টি দ্বীপের মধ্যে দুটি ইজারা দেওয়ার ঘোষণা দেয় পর্যটন মন্ত্রণালয়।

সরকারকে প্রতিযোগিতামূলক নিলাম প্রক্রিয়া এড়িয়ে যাওয়ার অনুমতি দিয়ে গত জুলাইয়ে মালদ্বীপ একটি আইন পাস করে।