বিশ্ব বাণিজ্য

মালয়েশিয়ার তেল শোধনাগারে বিনিয়োগ করবে আরামকো

শেয়ার বিজ ডেস্ক: মালয়েশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি পেট্রোলিয়ায়ম নেশিওনাল বারহাদের (পেট্রোনাস) সঙ্গে সৌদি আরবের তেল কোম্পানি আরামকো বিনিয়োগ চুক্তি করেছে। এর আওতায় মালয়েশিয়ার একটি তেল শোধনাগার প্রকল্পে বিনিয়োগ করবে আরামকো। খবর রয়টার্স।
সৌদি আরবের অন্যতম বৃহৎ তেল কোম্পানিটি গত বছরের ফেব্রুয়ারি মাসে পেট্রোনাসের পেট্রোকেমিক্যাল ইন্টিগরেটেড ডেভেলপমেন্ট (র‌্যাপিড) প্রকল্পের কিছু অংশ সাত বিলিয়ন ডলারে কিনে নিতে চেয়েছিল। তবে পরবর্তীতে কারিগরি জটিলতার কারণে এটি বাস্তবায়নে দেরি হয়।
মালাক্কা প্রণালী ও দক্ষিণ চীন সাগরের মধ্যবর্তী অঞ্চলের র‌্যাপিড প্রকল্পটিতে মোট বিনিয়োগ করা হবে প্রায় ২৭ বিলিয়ন ডলার। চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ায় মধ্যপ্রাচ্যের তেল ও গ্যাস সরবরাহের গুরুত্বপূর্ণ একটি রুটও এটি।
কোম্পানি দুটি এক বিবৃতিতে এ চুক্তির কথা জানালেও এর আর্থিক বিনিয়োগের বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। সৌদি আরবের আরামকো কোম্পানি এ প্রকল্পের ৫০ শতাংশ অশোধিত তেল সরবরাহ করবে। যা বৃদ্ধি করে ৭০ শতাংশ পর্যন্ত করা হতে পারে।
এ প্রকল্পের মাধ্যমে প্রতিদিন তিন লাখ ব্যারেল তেল শোধন করা হবে। এছাড়া সাত দশমিক সাত মিলিয়ন মেট্রিক টন ধারণ ক্ষমতার একটি পেট্রোকেমিক্যাল কমপ্লেক্সও থাকবে। ২০১৯ সাল থেকে এ শোধনাগারের যাত্রা শুরু করতে পারে। এর ছয় থেকে ১২ মাস পর থেকে পেট্রোকেমিক্যাল কমপ্লেক্সের কাজ শুরু হতে পারে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..