প্রিন্ট করুন প্রিন্ট করুন

মালয়েশিয়ার রফতানি কমেছে ৮.৬ শতাংশ

শেয়ার বিজ ডেস্ক: মালয়েশিয়ার রফতানি অক্টোবরে আগের বছরের একই সময়ের তুলনায় আট দশমিক ছয় শতাংশ কমেছে। এ সময় দেশটি থেকে মোট রফতানি হয়েছে ১৫ দশমিক ছয় বিলিয়ন ডলার। মালয়েশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য প্রকাশ করা হয়। খবর সিনহুয়া।

তথ্যমতে, এ নিয়ে টানা দ্বিতীয় মাস দেশটির রফতানি কমলো। এর আগে সেপ্টেম্বরে রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় তিন শতাংশ কমেছে। তবে ওই সময় মালয়েশিয়ার মোট রফতানির পরিমাণ বেড়েছে।

অক্টোবরে রফতানি কমার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা ছিল খনিজপণ্য রফতানি হ্রাস। ওই সময় এসব পণ্য রফতানি ৩৪ দশমিক আট শতাংশ কমেছে। এছাড়া যন্ত্রপাতি, সরঞ্জাম ও রাবারপণ্য রফতানি কমেছে ছয় দশমিক সাত শতাংশ।

অক্টোবরে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোয় মালয়েশিয়ার রফতানি কমেছে দুই দশমিক ছয় শতাংশ। এছাড়া যুক্তরাষ্ট্রে রফতানি কমেছে তিন দশমিক পাঁচ শতাংশ এবং ইউরোপীয় ইউনিয়নে কমেছে ১২ শতাংশ। তবে ওই সময় চীনে মালয়েশিয়ার  রফতানি বেড়েছে তিন দশমিক চার শতাংশ। আর এক্ষেত্রে ইলেকট্রনিক পণ্য রফতানি বড় ভূমিকা রেখেছে। রফতানির পাশাপাশি অক্টোবরে আমদানিও কমেছে দেশটির। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি কমেছে ছয় দশমিক ছয় শতাংশ। অক্টোবরে দেশটির মোট বাণিজ্য কমেছে সাত দশমিক সাত শতাংশ।