বিশ্ব বাণিজ্য

মালয়েশিয়ার রফতানি বেড়েছে ১৮.৯ শতাংশ

শেয়ার বিজ ডেস্ক : চলতি বছরের অক্টোবরে মালয়েশিয়ার রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ১৮ দশমিক ৯ শতাংশ বেড়েছে। ম্যানুফ্যাকচারিং পণ্য রফতানি এক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে। খবর সিনহুয়া।

মালয়েশিয়ার বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, অক্টোবরে রফতানি হয়েছে ৮২ দশমিক ৪১ বিলিয়ন রিঙ্গিত বা ২০ দশমিক ২৭ ডলারের পণ্য। এ সময়ে সবচেয়ে বেশি রফতানি হয়েছে ইলেকট্রনিক ও পেট্রোলিয়াম পণ্য। সব মিলিয়ে ম্যানুফ্যাকচারিং খাতে গত অক্টোবরে রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ১৯ দশমিক পাঁচ শতাংশ।

এছাড়া কৃষিপণ্য রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ছয় দশমিক তিন শতাংশ। এক্ষেত্রে পাম অয়েল ও এ-সংক্রান্ত পণ্য রফতানি বেশি ভূমিকা রেখেছে।

অক্টোবরে সবচেয়ে বেশি রফতানি হয়েছে চীনে। ওই সময়ে দেশটির সঙ্গে মালয়েশিয়ার বাণিজ্য হয়েছে ২৫ দশমিক দুই বিলিয়ন রিঙ্গিতের। এটি দেশটির মোট রফতানির ১৬ দশমিক দুই শতাংশ।

প্রধান বাণিজ্য অংশীদার অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান), যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাপানের সঙ্গে মালয়েশিয়ার বাণিজ্যে দুই অঙ্কের প্রবৃদ্ধি হয়েছে।

২০১৬ সালের পর থেকে চীনে রফতানিতে টেকসই প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। ওই সময়ের মধ্যে দেশটিতে বাণিজ্য ৪০ দশমিক তিন শতাংশ বেড়ে ১০ দশমিক ৯৬ বিলিয়ন রিঙ্গিত হয়েছে।

মালয়েশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম তেল উৎপাদকারী ও অন্যতম প্রধান রাবার রফতানিকারক দেশ। তবে সম্প্রতি অন্যান্য খাতেও রফতানি বেড়েছে।

 

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..