স্পোর্টস

মাশরাফিকে আলোচনার বাইরেই রাখছে বিসিবি!

DHARAMSALA, INDIA - MARCH 07: Mashrafe Mortaza, Captain of Bangladesh pictured during a Headshot session ahead of the ICC Twenty20 World Cup on March 7, 2016 in Dharamsala, India. (Photo by Matthew Lewis-IDI/IDI via Getty Images)

ক্রীড়া প্রতিবেদক: সত্যিকার অর্থেই ক্যারিয়ারের শেষ প্রান্তে দাঁড়িয়ে মাশরাফি বিন মুর্তজা। এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তার বিকল্প খুঁজতে মাঠে নেমেছে। এমন কি ১৮ আগস্ট শুরু হতে যাওয়া কন্ডিশনিং ক্যাম্পে নেই তিনি। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু এরই মধ্যে নিশ্চিত করেছেন ৩৫ জনের প্রাথমিক দলে থাকবেন না মাশরাফি।
রোববার থেকে শুরু হবে বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প চলবে ২৭ আগস্ট পর্যন্ত। এখানে যোগ দেবেন ২৪ ক্রিকেটার, বাকিরা বিসিবি হাইপারফরম্যান্স (এইচপি) দলের হয়ে খেলবে শ্রীলঙ্কা ইমার্জিং টিমের বিপক্ষে। ২৮ আগস্ট থেকে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াডে থাকা খেলোয়াড়দের অনুশীলন শুরু হবে।
আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও সেপ্টেম্বরে টি-টোয়েন্টি সংস্করণের ত্রিদেশীয় সিরিজ সামনে রেখে রোববার থেকেই শুরু হবে বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প। অবশ্য টেস্ট ও টি-টোয়েন্টি খেলেন না, মাশরাফি কন্ডিশনিং ক্যাম্পে না-ই থাকতে পারেন। কিন্তু আগে দেশের মাঠে বাংলাদেশ দলের প্রায় সব কন্ডিশনিং ক্যাম্পে মাশরাফি ছিলেন।
বলা হচ্ছে এবার মাশরাফির কন্ডিশনিং ক্যাম্পে থাকাটা খুব বেশি দরকার ছিল। কারণ হ্যামস্ট্রিং চোট থেকে সেরে উঠেছেন অধিনায়ক। পুনর্বাসন প্রক্রিয়া শেষে অনুশীলনের সুযোগ করে দিতে নির্বাচকেরা তাকে রাখতেও চেয়েছিলেন ৩৫ জনের প্রাথমিক দলে। সবচেয়ে বড় কথা- জিম্বাবুয়ের বিপক্ষে কোনো ওয়ানডে সিরিজেই মাশরাফির বিদায় নেওয়ার কথা শোনা যাচ্ছে।
যদিও জিম্বাবুয়ে বিপক্ষে ওয়ানডে আয়োজনের সম্ভাবনা কম বলেই আপাতত পরিকল্পনায় মাশরাফি নেই। নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘দেখুন, মাশরাফি কন্ডিশনিং ক্যাম্পে থাকছে না। যেহেতু সে টেস্ট ও টি-টোয়েন্টি খেলে না। এটা ঠিক, ওর থাকার কথা ছিল। এখন ওকে আর রাখছি না। যদি ওয়ানডে সিরিজ হতো তাহলে রাখতাম। ওয়ানডে হওয়ার কোনো সম্ভাবনা দেখছি না আমরা।’
গত মাসে শেষ মুহূর্তে শ্রীলঙ্কা সফরে যেতে পারেননি মাশরাফি। এরপরই নড়াইলে নিজের নির্বাচনী এলাকায় রাজনৈতিক কর্মসূচি নিয়ে ব্যস্ত আছেন তিনি। এ অবস্থায় বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, ‘মাশরাফির সঙ্গে অনেক দিন আমাদের দেখা হচ্ছে না। মাঝে মাঝে সে ফোন করছে। পরীক্ষা করে না দেখলে ফিটনেসের অবস্থা ঠিক বোঝা যায় না। তবে সে জানিয়েছে ব্যথা কমেছে। ঈদের ছুটি শেষে এলে পরীক্ষা করে দেখা হবে।’
এদিকে ছুটি চেয়েছিলেন তামিম ইকবাল। তাকে ছুটি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে বাঁহাতি ওপেনারের বিকল্প খুঁজতেই হচ্ছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘তামিমের জায়গায় কাকে নেব সেটি এখনও ঠিক করিনি। কন্ডিশনিং ক্যাম্প শুরু হোক আগে। সবার ফিটনেস দেখি। আমরা গতবার হোম সিরিজে তাকে ছাড়া খেলেছিলাম। এবারও হয়তো নতুন কাউকে দেখতে পারি। এবার কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেসের ওপর ভীষণ গুরুত্ব দেওয়া হবে। অনুশীলন ক্যাম্প দেখে তার পর আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেব আমরা।’
গত ঢাকা প্রিমিয়ার লিগে দুর্দান্ত ব্যাটিং করা সাইফ হাসান আর মোহাম্মদ নাঈম শেখের মতো দুই তরুণ ওপেনার আছেন আলোচনায়।

সর্বশেষ..