মত-বিশ্লেষণ

মাস্ক পরিধান, খোলা ও রক্ষণাবেক্ষণের নিয়ম

কাপড়ের মাস্ক পরিষ্কার রাখার উপায়: দিনে কমপক্ষে একবার সম্ভব হলে গরম পানি দিয়ে (কমপক্ষে ৬০ ডিগ্রি সেলসিয়াস আঁচে) সাবান বা গুঁড়া সাবান ব্যবহার করে কাপড়ের মাস্ক ধুয়ে নিন। মেশিনে ধোয়ার ক্ষেত্রে কাপড়ের ধরন অনুযায়ী উপযুক্ত উষ্ণতার সেটিং ব্যবহার করুন। হাতে ধোয়ার ক্ষেত্রে গরম সাবান পানি ব্যবহার করুন। ধোয়ার পরে মাস্কটি আবার পরার আগে ভালোভাবে শুকানো উচিত। মাস্ক একটি পরিষ্কার ব্যাগে সংরক্ষণ করুন।

সঠিকভাবে মাস্ক পরা: আপনার স্বাস্থ্য এবং আপনার আশেপাশে থাকা অন্য সবার সুরক্ষার জন্য মাস্ক সঠিকভাবে পরিধান করা, খোলা ও রক্ষণাবেক্ষণ করা গুরুত্বপূর্ণ। আপনার পরিবারের সঙ্গে এই তালিকাটি অনুসরণ করার চর্চা করুন, যাতে এটি একটি নিয়মিত রুটিনে পরিণত হয়।

মাস্ক পরার সময় করণীয়: সব সময় সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার পর মাস্ক পরা শুরু করুন। মাস্কটি পরিষ্কার আছে কি না, তা নিশ্চিত করুন। এতে ছিদ্র বা গর্ত আছে কি না, তা পরীক্ষা করুন। মাস্কটি ময়লা বা নষ্ট হলে এটি পরবেন না। মাস্কটি এমনভাবে পরুন যাতে মুখ, নাক ও চিবুক ভালোভাবে ঢেকে থাকে এবং পাশে কোনো ফাঁক না থাকে। মাস্ক পরা অবস্থায় স্বচ্ছন্দে নিঃশ্বাস নেওয়া যাচ্ছে কি না, তা নিশ্চিত হোন।

মাস্ক পরিহিত অবস্থায় করণীয়: মাস্কটি ময়লা হলে বা ভিজে গেলে তা বদলে ফেলুন। মাস্কটিকে টেনে নাক বা চিবুকের নিচে নামাবেন না, বা এটি আপনার মাথায় পরবেন নাÑকার্যকারিতার জন্য মাস্কটি দিয়ে মুখ ও নাক পুরোপুরি ঢেকে রাখা উচিত। পরিহিত অবস্থায় মাস্ক স্পর্শ করবেন না।

পরামর্শ: আপনি ও আপনার পরিবার যদি মাস্ক খুলে রাখার এবং দিনের বেলায় এগুলো আবার ব্যবহার করার পরিকল্পনা করেন, তবে এগুলো সংরক্ষণের জন্য মুখবন্ধ করা যায় এমন পরিষ্কার ব্যাগ ব্যবহার করুন। আপনার পরিবারের প্রতিটি মাস্কের জন্য আলাদা ব্যাগ ব্যবহার

করুন। মাস্কটি ব্যাগে রাখার সময় বা ব্যাগ থেকে বের করার সময় সম্ভাব্য দূষণ এড়াতে ইলাস্টিক বন্ধনী বা গিটগুলোতে ধরুন (মাস্কের পৃষ্ঠ স্পর্শ না করে)। এটি পরিধানের আগে আপনার হাত ধোয়ার কথা মনে রাখবেন।

ইউনিসেফের তথ্য অবলম্বনে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..