বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

মাহবুবুল আলম সভাপতি, রুহুল আমিন জ্যেষ্ঠ সহসভাপতি

চিটাগং চেম্বার নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: দি চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিআিই) ২০২১-২২ ও ২০২২-২৩ মেয়াদের সভাপতি, সিনিয়র সহসভাপতি ও সহসভাপতি নির্বাচনের লক্ষ্যে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান মো. নুরুন নেওয়াজের তত্ত্বাবধানে চেম্বারের নবনির্বাচিত পরিচালকরা গতকাল চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সভা করেন। সভায় নির্বাচন বোর্ডের তত্ত্বাবধানে নব-নির্বাচিত পরিচালক একেএম আকতার হোসেনের সভাপতিত্বে নির্বাচিত পরিচালকদের মধ্য থেকে সভাপতিমণ্ডলীর নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সর্বসম্মতিক্রমে মাহবুবুল আলম সভাপতি, তরফদার মো. রুহুল আমিন সিনিয়র সহ-সভাপতি ও সৈয়দ মোহাম্মদ তানভীর সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

চেম্বারের পরিচালকমণ্ডলী নির্বাচনের লক্ষ্যে গত ২১ মার্চ ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের নির্ধারিত সময়সীমা ছিলো ৯ মে। উক্ত সময়ের মধ্যে অর্ডিনারির ক্যাটেগরিতে ১২টি পদের বিপরীতে ১২ জন প্রার্থী, অ্যাসোসিয়েট ক্যাটেগরিতে ছয়টির বিপরীতে ছয়জন, টাউন অ্যাসোসিয়েশন গ্রুপে তিনটি পদের বিপরীতে তিনজন এবং ট্রেড গ্রুপে তিনটি পদের বিপরীতে তিনজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। প্রতিটি পদের বিপরীতে প্রার্থীর সংখ্যা সমান হওয়ায় ২৪ জন পরিচালকই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। নব-নির্বাচিত পরিচালকমণ্ডলী বর্ণিত সভায় সরাসরি ভোটের মাধ্যমে সভাপতি, সিনিয়র সহসভাপতি ও সহসভাপতি নির্বাচন করেন।

এম. আলম গ্রুপের চেয়ারম্যান মাহবুবুল আলম পঞ্চমবারের মতো সিসিসিআইয়ের ২০২১-২২ ও ২০২২-২৩ মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি ২০০২-০৪ মেয়াদে প্রথমবার, ২০০৫-০৬ মেয়াদে দ্বিতীয় বারের মতো চিটাগং চেম্বারের পরিচালক, ২০০৭-০৮ মেয়াদে সহসভাপতি, ২০১১-১২ মেয়াদে সিনিয়র সহসভাপতি, ২০১৩-১৪, ২০১৫-১৬, ২০১৭-১৯ এবং ২০১৯-২১ মেয়াদে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। মাহবুবুল আলম ১৯৫৮ সালে চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা গ্রামে জš§গ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং অধ্যয়নকালে চাকসুর সমাজকল্যাণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষা জীবন সম্পন্ন করার পর তিনি আমদানি-রপ্তানিসহ বহুমুখী ব্যবসায় নিজেকে সম্পৃক্ত করে ভোগ্যপণ্য আমদানিতে অন্যতম নেতৃস্থানীয় ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন।

তিনি বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের ভাইস-চেয়ারম্যান, কনফেডারেশন অব ইস্টার্ন চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিইসিসিআই) সহসভাপতি, বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটির গভর্নিং বোর্ডের সদস্য, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের বোর্ড মেম্বার, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের এক্সিকিউটিভ বোর্ড মেম্বার, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য ও এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের ভাইস চেয়ারম্যান।

সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন সিসিসিআইয়ের ২০২১-২২ ও ২০২২-২৩ মেয়াদের জন্য সিনিয়র সহসভাপতি নির্বাচিত হয়েছে। তিনি চিটাগং চেম্বারের ২০১৭-১৯ মেয়াদে পরিচালক ও ২০১৯-২১ মেয়াদে সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তরফদার মো. রুহুল আমিন যশোরের কোতোয়ালি থানার ফতেহপুর গ্রামে জš§গ্রহণ করেন। তিনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি ই-ইঞ্জিনিয়ারিং, সাইফ প্লাস্টিক অ্যান্ড পলিমার ইন্ডাস্ট্রিজ, সাইফ পোর্ট হোল্ডিংস, সাইফ ইলেকট্রিক্যাল ম্যানুফ্যাকচারিং, ম্যাক্সন পাওয়ার, সাইফ গ্লোবাল স্পোর্টস ও ব্লু-লাইন কমিউনিকেশন্সের চেয়ারম্যান এবং সাইফ পোলট্রি ফার্মসের স্বত্বাধিকারী।

প্যাসিফিক জিন্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর সহসভাপতি নির্বাচিত হয়েছেন। সৈয়দ মোহাম্মদ তানভীর যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিডস থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ২০০৪ সাল থেকে অ্যাপারেলস খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন, মূল্য সংযোজন, পণ্য সৃজন ও প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখেন। তিনি ২০১৯-২১ মেয়াদে চিটাগং চেম্বারের পরিচালক এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্বরত আছেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত অন্য পরিচালকরা হলেন এএস শিপিং লাইন্সের স্বত্বাধিকারী মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), আরএসবি ইন্ডাস্ট্রিয়ালের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন শেখর দাশ, গোল্ডেন কন্টেইনার্সের পরিচালক বেনাজির চৌধুরী নিশান, ম্যাফ সুজের ব্যবস্থাপনা পরিচালক হাসনাত মোহাম্মদ আবু ওবাইদা, সিপিডিএলের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখার হোসেন, কেএসআরএম স্টিল প্লান্টের পরিচালক মো. শাহরিয়ার জাহান, পাওয়ারবাংলা করপোরেশনের স্বত্বাধিকারী নাজমুল করিম চৌধুরী শারুন, গো গ্রিন পেপার কাপ ইন্ডাস্ট্রির ব্যবস্থাপনা পার্টনার এসএম তাসিন জোনায়েদ, রিজেন্ট টেক্সটাইল মিলসের ব্যবস্থাপনা পরিচালক সালমান হাবীব, বেঞ্চমার্ক অ্যাপারেলসের উপব্যবস্থাপনা পরিচালক শাহজাদা ফৌজুল আলেফ খান, সুপার সিলিকা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সাজির আহমেদ, সিলভার সিন্ডিকেটের স্বত্বাধিকারী একেএম আকতার হোসেন, জেএন শিপিং লাইন্সের স্বত্বাধিকারী জহিরুল ইসলাম চৌধুরী, নাহার পোলট্রির স্বত্বাধিকারী মো. রকিবুর রহমান, ফ্যাশন ওয়াচের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ আহমেদ সালাম, ইলেকট্রো ট্যাবের স্বত্বাধিকারী তানভীর মোস্তফা চৌধুরী, ফয়সাল ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. ইফতেখার ফয়সাল, এফএ ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মোহাম্মদ আদনানুল ইসলাম, এন. আলম মৎস্য খামারের স্বত্বাধিকারী মোহাম্মদ নাসিরুল আলম, ইসলাম মোটরসের চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ও পোর্টল্যান্ড অটোসের স্বত্বাধিকারী মো. ওমর ফারুক।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..