স্পোর্টস

মাহমুদউল্লাহ বাদ, মুশফিক-মোস্তাফিজ ফিরলেন

টেস্ট দলে অনেক রদবদল

ক্রীড়া প্রতিবেদক: বল ও পোশাকের রং বদলের সঙ্গে সঙ্গে যেন বড় অচেনা হয়ে ওঠে বাংলাদেশ ক্রিকেট দল। যার প্রভাবে টেস্টে একের পর এক ব্যর্থতার গল্প লিখেছে চলেছে টিম টাইগার্স। গেল পাকিস্তান সফরেও তার প্রমাণ দিয়েছে মুমিনুল হকের দল। ব্যাপারটি নিয়ে তাই বেশ চিন্তিত বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। যে কারণে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ভালো ফল পেতে গতকাল সাদা পোশাকের দলে অনেক রদবদল করেছেন নির্বাচকরা। সে হিসেবে ফর্মহীনতায় ভুগতে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ বাদ পড়েছেন। এদিকে বল হাতে ব্যর্থতার পরিচয় দেওয়ায় রুবেল হোসেন ও আল আমিন হোসেনেরও একই পরিণত হয়েছে। তাদের জায়গায় অবশ্য ফিরেছেন মুশফিকুর রহিম, পেসার মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। এদিকে বিয়ের জন্য ছুটিতে থাকা সৌম্য সরকারের জায়গায় ফিরেছেন মেহেদী হাসান মিরাজ। নতুন মুখ হিসেবে টাইগার টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছেন ইয়াসির আলী চৌধুরী রাব্বি ও হাসান মাহমুদ।

ব্যাট হাতে টেস্টে সময়টা মোটেও ভালো যাচ্ছিল না মাহমুদউল্লাহর। সর্বশেষ ১০ ইনিংসে মাত্র একটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। সেটিও প্রায় এক বছর আগে। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ২০১৯ সালের মার্চে ইনিংসটি খেলেন এ ডানহাতি। তাই এবার এ ফরম্যাটের ক্রিকেট থেকে বাদ পড়ার শঙ্কায় পড়েছিলেন তিনি। শেষ পর্যন্ত গতকাল সেটাই সত্যি হয়েছে।

নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে না যাওয়া মুশফিকুর রহিমেরও দলে জায়গা পাওয়া নিয়ে শঙ্কা ছিল। কিন্তু বিসিএলের তৃতীয় রাউন্ডে এ ডানহাতি কদিন আগেই সেঞ্চুরি হাঁকিয়ে নির্বাচকদের অন্যরকম বার্তা দেন। হয়তো তাই ফের জাতীয় দলের টেস্ট স্কোয়াডে ফিরেছেন তিনি। এদিকে অফ ফর্মের কারণে গেল পাকিস্তান সফরের প্রথম টেস্ট থেকে বাদ পড়া মোস্তাফিজুর রহমান অটোমেটিক চয়েজে ফিরেছেন দলে।

এদিকে দুবছরেরও বেশি সময় পর বাংলাদেশ টেস্ট দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ। এ ডানহাতি অবশ্য গত কয়েক বছর প্রথম শ্রেণির ক্রিকেটে বল হাতে বেশ সফল। কদিন আগেও বিসিএলের ম্যাচে নিজের পকেটে পোরেন ৫ উইকেট।

টেস্টে অনেক দিন ধরেই বল-ব্যাট হাতে ফর্মহীনতায় ভুগছিলেন মেহেদি হাসান মিরাজ। তাই তার ফেরা নিয়ে ছিল শঙ্কা। তবে বিয়ের জন্য সৌম্য সরকার ছুটিতে থাকায় কপাল খুলেছে তার।

প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন ডানহাতি পেসার হাসান মাহমুদ ও মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী চৌধুরী রাব্বি। ঘরোয়া লিগে ভালো খেলার পুরস্কার এবার পেয়েছেন এ দুজন। স্বাভাবিকভাবেই তারা রয়েছেন টেস্ট অভিষেকের অপেক্ষায়।

আগামী ২২ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ।

১৬ সদস্যের বাংলাদেশ টেস্ট দল

মিরপুর টেস্টে বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন দাস, তাইজুল ইসলাম, নাঈম হাসান, ইবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহি, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ ও ইয়াসির আলী চৌধুরী রাব্বি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..