স্পোর্টস

মাহমুদুলের সেঞ্চুরিতে সিরিজ বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক: এক রানের জন্য আগের ম্যাচে সেঞ্চুরি মিস করেছিলেন মাহমুদুল হাসান। তবে গতকাল আর সেই ভুলে পা দেননি তিনি। ঠিকই তুলে নেন সেঞ্চুরি। মূলত তার ব্যাটে ভর করে বার্ট সাটক্লিফ ওভালে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশের যুবারা। এর ফলে পাঁচ ম্যাচের যুব ওয়ানডে ৩-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে আকবর আলির দল।
গতকাল টস হেরে আগে ব্যাট করতে তেমন বড় সংগ্রহ পায়নি নিউজিল্যান্ড। ৮ উইকেটে ২২৩ রান তুলেছিল স্বাগতিকরা। তাড়া করতে নেমে ১১ রানেই ওপেনার অনীক সরকারকে হারায় বাংলাদেশ। এ অবস্থায় পথ হারাতে পারত দল, কিন্তু তিনে নেমে প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে সফরকারীদের জয় নিশ্চিত করেন মাহমুদুল। ১৬ চার ও ১ ছয়ে ৯৫ বলে ১০৩ রানে অপরাজিত ছিলেন মাহমুদুল।
রান তাড়ায় ইনিংসের শুরুতেই অনীক সরকার ফিরে যান। তবে সফরকারীদের বিপদে পড়তে দেননি মাহমুদুল। দ্বিতীয় উইকেটে ওপেনার তানজীদ হাসানের সঙ্গে ৯০ রানের জুটি গড়েন তিনি। এরপর তৌহিদ হৃদয়ের সঙ্গে ১২৮ রানের জুটি গড়ে জয় নিশ্চিত করেন মাহমুদুল। ৬৪ বলে ৬৫ রান করেন তানজীদ। আর ৫৯ বলে ৫১ রান আসে তৌহিদ হৃদয়ের ব্যাট থেকে।
এর আগে বল হাতে নিউজিল্যান্ড যুবাদের শুরু থেকেই বড় পরীক্ষায় ফেলেছিলেন তানজীম হাসান সাকিব, হাসান মুরাদ ও অভিষেক দাশ। তবে একপ্রান্ত আগলে রেখে দলকে টানেন লেম্যান। অন্য প্রান্তে তাকে অবশ্য কেউ দিতে পারেননি খুব একটা সঙ্গ। প্রথম ৯ ব্যাটসম্যানের মধ্যে ২০ পর্যন্ত যেতে পারেন কেবল জেস টাসকফ।
নবম উইকেটে কিছুটা লেম্যানকে সঙ্গ দেন হেইডেন ডিকসন। ১ ছয়ে ২৩ রানে অপরাজিত থাকেন তিনি। লেম্যান ৫ ছয়ে ও ৭ চারে ১৩৩ বল করে অপরাজিত থাকেন ১১৬ রানে।
তানজীম হাসান সাকিব, হাসান মুরাদ ও অভিষেক দাশ দুটি করে উইকেট নেন। বুধবার লিংকনের বাট সাটক্লিফ ওভালেই সিরিজের চতুর্থ ম্যাচে লড়বে বাংলাদেশ-নিউজিল্যান্ড যুবারা। তার আগে সিরিজ নিশ্চিত হয়ে যাওয়ায় বেশ নির্ভার আকবর আলির দল।
সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২৪২/৬ (হোয়াইট ৭, ভিশভাকা ১০, লেম্যান ১১৬*, ক্লার্ক ৬, টাসকফ ২০, ম্যাকেঞ্জি ১০, সানডে ০, অশোক ১৪, ফিল্ড ৫, ডিকসন ২৩*, তানজিম ১০-১-৪৬-২, অভিষেক ১০-২-২৮-২, শরিফুল ১০-০-৪৪-১, শামিম ১০-০-৪৭-০, মুরাদ ১০-১-৫৬-২)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৬.৩ ওভারে
২৪৩/৪ (তানজিদ ৬৫, পারভেজ ১, মাহমুদুল ১০৩*, হƒদয় ৬১*, ক্লার্ক ৭-০-৪৬-১, অশোক ৭-০-৪০-১)
ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৮ উইকেটে জয়ী

সর্বশেষ..