বিশ্ব সংবাদ

মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা চায় জাতিসংঘ

শেয়ার বিজ ডেস্ক: মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে চলা আন্দোলনে নিরাপত্তা বাহিনী কর্তৃক অর্ধশতাধিক বিক্ষোভকারী নিহতের ঘটনায় জাতিসংঘের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন শানার দেশটির সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন। গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে তিনি এ আহ্বান জানান। খবর: রয়টার্স।

মিয়ানমারের নভেম্বরের নির্বাচনের ফলের প্রতি সমর্থন জানাতে এবং দেশটির জনগণের পাশে দাঁড়াতেও জাতিসংঘের প্রতি আহ্বান জানান এ বিশেষ দূত।

মিয়ানমারের সামরিক বাহিনী গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানে দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাতের পাশাপাশি অং সান সু চিসহ অসংখ্য রাজনৈতিক নেতাকর্মীকে আটকও করে।

সেনাশাসনের বিরুদ্ধে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির বিভিন্ন শহরে গত কয়েক সপ্তাহ ধরে প্রতিদিনই বিক্ষোভ, ধর্মঘটসহ নানা কর্মসূচি পালিত হচ্ছে টালমাটাল এ পরিস্থিতি অর্থনীতিকে বিপর্যস্ত করার পাশাপাশি দেশটির প্রশাসনকেও অনেকখানি পঙ্গু করে দিয়েছে।

বিক্ষোভকারীরা সু চিসহ আটকদের মুক্তি এবং নভেম্বরের নির্বাচনে জয়ীদের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবি জানিয়ে আসছে। নভেম্বরের ওই নির্বাচনে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল।

‘মিয়ানমারের সেনাবাহিনী পার পাবে, এমনটা আর কতবার হতে দেব আমরা?’ শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের উদ্দেশে মিয়ানমারবিষয়ক বিশেষদূত শানার এমনটাই বলেছেন বলে তার বক্তৃতার অনুলিপি দেখা যায়।

মিয়ানমারের সামরিক জান্তার মুখপাত্রের মন্তব্য চেয়ে ফোন করা হলেও তিনি তা ধরেননি। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সেনাবাহিনী বলছে, তারা বিক্ষোভকারীদের প্রতি সর্বোচ্চ সংযম প্রদর্শন করলেও তাদের মিয়ানমারের স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে উঠতে দেব না। গতকালও দেশটির বিভিন্ন শহরে অভ্যুত্থানের প্রতিবাদ হয়েছে দক্ষিণাঞ্চলীয় শহর দাওয়েইতে বিক্ষোভকারীরা ‘গণতন্ত্রই আমাদের উদ্দেশ্য এবং বিপ্লব অবশ্যই জয়ী হবে’ সেøাগান দিয়েছেন। মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াংগুনেও বিক্ষোভকারীদের জড়ো হতে দেখা যায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..