বিশ্ব সংবাদ

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ২

শেয়ার বিজ ডেস্ক: মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গতকালও পুলিশের গুলিতে দুই প্রতিবাদকারী নিহত হয়েছেন। গতকাল সোমবার ফেসবুকে পোস্ট করা ছবিতে উত্তরাঞ্চলীয় শহর মাইতকিইনার রাস্তায় দুই ব্যক্তির মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। খবর: গার্ডিয়ান, রয়টার্স।

এদিকে সামরিক শাসকদের বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনের অংশ হিসেবে এদিন বৃহত্তম শহর ইয়াঙ্গুনে দোকানপাট, কারখানা ও ব্যাংক বন্ধ ছিল। আর বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে আহত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় দেশের সব হাসপাতাল মালিক ও ইউনিয়নগুলো দেশব্যাপী ধর্মঘট ডেকেছে। তবে সরকারি হাসপাতালগুলো এর বাইরে রয়েছে।

মাইতকিইনার প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তারা জান্তাবিরোধী বিক্ষোভ করার সময় পুলিশ গ্রেনেড ও কাঁদানে গ্যাস ছোড়ে, ওই সময় নিকটবর্তী ভবনগুলো থেকে গুলি ছোড়া হলে বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়।

মৃতদেহগুলো সরাতে সাহায্য করা একজন প্রত্যক্ষদর্শী জানান, মাথায় গুলি লাগার পর দুই ব্যক্তি ঘটনাস্থলেই মারা যান। এ ঘটনায় আরও তিনজন গুলিবিদ্ধ হয়েছেন।   

প্রত্যক্ষদর্শী ২০ বছরের একজন তরুণ বলেন, কতটা অমানবিক, নিরস্ত্র বেসামরিকদের হত্যা। শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকার আমাদের আছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিক্ষোভস্থলে পুলিশ ও সামরিক বাহিনীর উপস্থিতি থাকলেও কারা গুলি ছুড়েছে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার ছিল না।

দোকানপাট-কলকারখানা বন্ধ: এদিকে মিয়ানমারের সেনাশাসকদের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে গতকাল ধর্মঘট ডেকেছে দেশটির গুরুত্বপূর্ণ ট্রেড ইউনিয়নগুলো। ধর্মঘটের ফলে বন্ধ রয়েছে বৃহত্তম শহর ইয়াঙ্গুনের দোকানপাট, কলকারখানা। নির্মাণ, কৃষি ও পণ্য উৎপাদনসহ অন্তত ৯টি খাতের ট্রেড ইউনিয়ন সোমবারের ধর্মঘটে অংশ নিচ্ছে। তাদের এক বিবৃতিতে বলা হয়েছে, সেনাবাহিনী জনগণের ওপর দমনপীড়ন চালাচ্ছে। তাই গণতন্ত্রের জন্য পদক্ষেপ নেয়ার সময় এসেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সোমবারও দেশজুড়ে বিভিন্ন স্থানে গুলিবর্ষণ করেছে সেনারা। বিক্ষোভকারীদের জমায়েত ঠেকাতে জায়গায় জায়গায় গাড়ি থামিয়ে চেক করে সেনারা।

ইয়াঙ্গুন ছাড়াও মান্দালয় ও মনিওয়ার মতো শহরগুলোতেও সমবেত হয়েছে বিক্ষোভকারীরা। তাদের অনেকের হাতেই ছিল জাতীয় পতাকা।

এদিকে মিয়ানমারে সহিংসতা এবং নিহতের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ জানিয়ে দেশটির সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা কর্মসূচি বাতিল করেছে অস্ট্রেলিয়া। একইসঙ্গে বেসামরিক মানুষের ওপর সহিংসতা চালানো থেকে বিরত থাকতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলোর প্রতি আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পায়ান।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..