বিশ্ব সংবাদ

মিয়ানমারে সুচির দলের এমপিকে গুলি করে হত্যা

শেয়ার বিজ ডেস্ক: মিয়ানমারে অং সান সুচির ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) নবনির্বাচিত এক এমপি বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন। শনিবার শান রাজ্যে নিজ বাড়ির সামনের দোকানে সন্ধ্যার দিকে তিনি এ হামলার শিকার হন। এ ঘটনায় রোববার এনএলডি নির্বাচন-পরবর্তী এ হত্যাকাণ্ডকে রাজনৈতিক সহিংসতা বলে নিন্দা করেছে এবং যত দ্রুত সম্ভব তদন্ত শুরুর আহ্বান জানিয়েছে। খবর: মিয়ানমার টাইমস।

দলের মুখপাত্র মিও নায়ুন্ত বলেন, ‘চাকমে শহরে বাড়ির সামনেই একটি দোকান চালাতেন নবনির্বাচিত এমপি হতিকে জ। সেখানেই তাকে গুলি করে হত্যা করা হয়।’ তিনি বলেন, ‘একজন গ্রাহক আসায় তিনি দোকানের বাইরে গিয়েছিলেন। ওই গ্রাহকই তাকে গুলি করে।’ গুলি তার বুকের ডান পাশে লাগে। আহত অবস্থায় তাকে চাকমে জেলা হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

গত ৮ নভেম্বর মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তাতে ৫০ বছর বয়সী হতিকে একটি আসনে জয়ী হয়েছিলেন। নির্বাচনে নেত্রী অং সান সুচির দল এনএলডি’ও বিপুল ভোটে জয় পেয়েছে। এর পরপরই নবনির্বাচিত সংসদ সদস্য হত্যার ঘটনাকে ‘ভবিষ্যতের জন্য খারাপ’ বলে বর্ণনা করেছেন এনএলডি মুখপাত্র নায়ুন্ত। পুলিশ এ হত্যার ঘটনার ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

মিয়ানমারে এবার নিয়ে দ্বিতীয়বারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের প্রাথমিক ফলে এনএলডি জয় দাবি করার পর সর্বশেষ ফলে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে। তবে মিয়ানমারের সেনা সমর্থিত বিরোধী দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ভোটে অনিয়মের অভিযোগ তুলে পুনর্নির্বাচন দাবি করেছে। ওদিকে, এনএলডি ভোটে অনিয়মের প্রমাণ দাবি করেছে।

হতিকে জ যে নির্বাচনী আসনে জিতেছিলেন সেটি এর আগে জাতিগত শান পার্টির দখলে ছিল এবং আসনটি নিয়ে বিতর্ক ছিল বলে জানিয়েছেন এনএলডি মুখপাত্র নায়ুন্ত। তবে এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু বলেননি। এর আগে এ মাসে চাকমে শহরে নির্বাচন কমিশনের এক কর্মকর্তার বাড়িতেও হামলা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..