প্রিন্ট করুন প্রিন্ট করুন

মিরসরাইয়ে হচ্ছে বেপজা অর্থনৈতিক অঞ্চল

শেয়ার বিজ ডেস্ক: চট্টগ্রামের মিরসরাই উপজেলায় ১১৫০ একর জমির ওপর অর্থনৈতিক অঞ্চল স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ ইপিজেড কর্তৃপক্ষ(বেপজা)। প্রধানমন্ত্রী ও বেপজা গভর্নিং বোর্ডের চেয়ারম্যান শেখ হাসিনা সম্প্রতি ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল’ স্থাপনের বিষয়টি অনুমোদন দিয়েছেন। শিগগিরই বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম শুরু হবে। খবর বাসস।

বর্তমানে বেপজার অধীন আটটি ইপিজেডে ৩৮টি দেশের বিনিয়োগকারীরা ৪,১৩৮ দশমিক ৮৭ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। সাম্প্রতিক সময়ে চাহিদা থাকা সত্ত্বেও ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলের ইপিজেডগুলোয় প্লট স্বল্পতার কারণে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের গত কয়েক বছর জমি বরাদ্দ দেওয়া সম্ভব হচ্ছে না।

এমতাবস্থায় চট্টগ্রামের কাছে মিরসরাইয়ে বেপজা অর্থনৈতিক অঞ্চল চালু হলে বেপজায় আগত বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী প্লট দেওয়া সম্ভব হবে। এছাড়া ইপিজেড স্থাপনে বেপজার বিশেষ দক্ষতা, পরিচালন অভিজ্ঞতা এবং পেশাগত জ্ঞান বেপজা অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের কাজকে ত্বরান্বিত করবে।

দেশে বিনিয়োগ আকৃষ্টকরণের মাধ্যমে রফতানি বৃদ্ধি, রফতানির বৈচিত্র্যায়ন, কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বেপজা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গত অর্থবছরে ইপিজেডগুলোয় বিনিয়োগ এসেছে ৪০৪.৩৬ মিলিয়ন মার্কিন ডলার এবং রফতানি হয়েছে ৬৬৭৬.৩২ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্য। কয়েক বছর দেশের মোট বৈদেশিক বিনিয়োগ এবং জাতীয় রফতানিতে বেপজার অবদান প্রায় ২০ শতাংশ। বর্তমানে ইপিজেডগুলোয় চালু ৪৬২টি শিল্পপ্রতিষ্ঠানে প্রায় চার লাখ ৬৩ হাজার বাংলাদেশি নাগরিক কর্মরত রয়েছে, যার ৬৪ শতাংশই নারী। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি দেশের আর্থসামজিক উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে বেপজা ভূমিকা রাখছে।