প্রিন্ট করুন প্রিন্ট করুন

মিরাজের নৌপুণ্যে রুদ্ধশ্বাস জয় বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক : মেহেদী হাসান মিরাজের অবিশ্বাস্য ব্যাটিংয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ভারতকে ১ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ভারতের দেওয়া ১৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৩৬ রানেই ৯ উইকেট হারায় বাংলাদেশ। শেষ উইকেটে মুস্তাফিজকে নিয়ে বাংলাদেশকে একাই টেনে তোলেন মেহেদী হাসান মিরাজ। খেলেন ৩৮ রানের চোখ ধাঁধানো এক ইনিংস। আর তাতে রোহিত-কোহলিদের হতাশায় ডুবিয়ে নাটকীয় এক জয় পেয়েছে বাংলাদেশ।

রোববার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নামে ভারত। বোলিংয়ে নেমে শুরেতেই আঘাত হানেন মিরাজ। রিভার্স সুইপ করতে গিয়েছিলেন শিখর ধাওয়ান। কিন্তু পারেননি, বল গিয়ে লাগে স্ট্যাম্পে। ধাওয়ানের বিদায়ে ভারতের প্রথম উইকেটের পতন হয় ।

এরপর নিজের প্রথম ওভারেই বোলিংয়ে এসেই জোড়া শিকারে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ফেরান সাকিব আল হাসান। একে একে ফেরান শার্দুল ঠাকুর, শাহবাজ খান ও দীপক চাহারকে। ক্যারিয়ারে চতুর্থবারের মতো ৫ উইকেট শিকার করলেন সাকিব। এর আগে সর্বশেষ গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। অন্যদিকে এবাদত নেন ৪ উইকেট। তিনি ফেরান শ্রেয়াস আয়ার, কে এল রাহুল, শাহবাজ আহমেদ এবং সিরাজকে।

ভারতের ইনিংস সর্বোচ্চ ৭৩ রান আসে লোকেশ রুাহুলের ব্যাট থেকে। এছাড়া রোহিত শর্মা ২৭ ও শ্রেয়াস আয়ার ২৪ রান সংগ্রহ করেন।

ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে ১৮৭ রানের টার্গেট তাড়ায় ৪ উইকেটে ১২৮ রান করে বাংলাদেশ। এরপর চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে মাত্র ৮ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায়।

দলের নিশ্চিত পরাজয় জেনেও শেষ উইকেটে মোস্তাফিজুর রহমানকে সঙ্গে নিয়ে দারুণ ব্যাটিং করে বাংলাদেশকে জয় উপহার দেন মেহেদি হাসান মিরাজ। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে ২৪ বল হাতে রেখেই এক উইকেটের জয় পায় টাইগাররা।