দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

মীর আখতার হোসেনের বিডিং অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য বুক বিল্ডিং পদ্ধতিতে ইলেকট্রনিক বিডিং সম্পাদনের মাধ্যমে প্রান্ত-সীমা (কাট অফ প্রাইস) নির্ধারণের জন্য মীর আখতার হোসেন লিমিটেডের বিডিংয়ের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।বিএসইসির গতকালের সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মীর আখতার হোসেন বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি সরঞ্জামাদি ও যন্ত্রপাতি ক্রয়সহ ব্যবসায় সম্প্রসারণ, ব্যাংকঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০২৯ সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ছয় দশমিক ৩২ টাকা। এ কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

এদিকে গতকালের সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের রাইট শেয়ার ইস্যুর অনুমোদন দিয়েছে কমিশন।

জানা গেছে, কোম্পানিটি ১ আর:১ বা একটির বিপরীতে একটি অনুপাতে এক কোটি ৫৩ লাখ ৫১ হাজার ৫৫১টি সাধারণ শেয়ার রাইট শেয়ার হিসেবে ইস্যুর মাধ্যমে ২৩ কোটি দুই লাখ ৭৩ হাজার ২৬৫ টাকা উত্তোলন করবে। কোম্পানিটি পাঁচ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করেছে ১৫ টাকা।

বিমা আইন ২০১০-এর চাহিদা অনুযায়ী প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড মূলধন বৃদ্ধিকরণের লক্ষ্যে রাইটস শেয়ার ইস্যুও সিদ্ধান্ত গ্রহণ করে। কোম্পানিটি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে বাংলাদেশ সরকারের ট্রেজারি বন্ড এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের স্থির আমানতে বিনিয়োগ করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..