সুস্বাস্থ্য

মুখে দুর্গন্ধ তবু নেই কোনো ভাবনা

 

মুখের উৎকট দুর্গন্ধ যে কাউকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে পারে। মুখ থেকে বাজে গন্ধ বেরোচ্ছে এটা শুনতে কারইবা ভালো লাগে। কিন্তু যার মুখে গন্ধ তাকে ধরিয়ে দিলে মন খারাপের পরিবর্তে কৃতজ্ঞ থাকা উচিত। মুখে কেন দুর্গন্ধ হয় এবং এ থেকে পরিত্রাণের উপায় জেনে নিতে পারেন।

নানা কারণে মুখে দুর্গন্ধ হয়ে থাকে। খাবার-দাবারের কারণেও মুখ থেকে বিদঘুটে গন্ধ আসে। আমাদের জিহ্বার ভেতরের দিকটায় নানা ব্যাকটেরিয়া থাকে। খাবারের জমে থাকা ভাঙা অংশ ব্যাকটেরিয়ার মাধ্যমে সালফার যৌগে পরিণত হয়। এ কারণে মুখে দুর্গন্ধ হয়। চিকিৎসার পাশাপাশি নিয়মিত কিছু  বিষয় মেনে চললে মুখের দুর্গন্ধকে বিদায় জানানো যায়।

নিয়মিত দাঁত পরিষ্কার রাখুন

সকালে খাওয়ার পর ব্রাশ করার অভ্যাস করুন। একইসঙ্গে যতটা সম্ভব দাঁতের গোড়া পরিষ্কার রাখুন। রাতে শোওয়ার আগে আরও একবার ব্রাশ করুন। দুর্গন্ধ আপনাতেই সেরে যাবে।

তাজা সবজি ও ফল খান

মুখের দুর্গন্ধ তাড়াতে তাজা সবজি ও মৌসুমি ফল খুব উপকারী। এগুলো চিবিয়ে খেলে পুষ্টির পাশাপাশি গন্ধও দূর হবে। তাজা সবজি ও ফলের কারণে মুখে স্যালাইভা প্রবাহ বাড়ে। ফলে ব্যাকটেরিয়া দুর্বল হয়ে যায় এবং মুখে দুর্গন্ধ থাকে না বললেই চলে।

নিয়মিত পানি পান করুন

শুকনো মুখে ব্যাকটেরিয়া সক্রিয় থাকে বেশি। এ কারণে মুখে গন্ধ হয়। তাই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে অনেকটা সহনীয় পর্যায়ে চলে আসে দুর্গন্ধ।

মুখে মৌরি রাখতে পারেন

শুধু মুখশুদ্ধি-ই নয়, হজমেও উপকারী মৌরি। তাই চিবানোর পাশাপাশি গরম পানিতে ভিজিয়ে রাখুন মৌরি। পাঁচ-দশ মিনিট পর এ পানি পান করুন।

দারুচিনি

দারুচিনির মধ্যে থাকা সিনামিক অ্যালডিহাইড নামের এক ধরনের তেল রয়েছে। এ তেল মুখের ব্যাকটেরিয়ার পরিমাণ কমাতে সহায়তা করে। ফলে বাজে গন্ধ থাকে না।

লবঙ্গ

আমরা কমবেশি সবাই লবঙ্গের উপকারিতা সম্পর্কে জানি। মুখের মধ্যে একটা লবঙ্গ ফেলে রাখুন। কোনো দুর্গন্ধই থাকবে না।

লেবুর রস

এক কাপ পানির সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস মেশান। সঙ্গে একটু লবণ। এ পানি দিয়ে ধুয়ে ফেলুন মুখ। দুর্গন্ধও দূর হবে।

চা

অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে চা। তবে দুধ ছাড়া চা খাওয়া ভালো। হার্বাল টি খেলেও মুখের দুর্গন্ধ দূর হয়।

তামাক দূরে রাখুন

বিড়ি, সিগারেট, পান-সুপারি কিংবা জর্দা খাওয়ার অভ্যাস মুখে দুর্গন্ধ বাড়ায়। এ ছাড়া তামাক জাতীয় দ্রব্য সেবনের ফলে বিভিন্ন রোগও হয়ে থাকে। তাই সুস্থতার জন্য এ বদভ্যাস ত্যাগ করুন।

প্রয়োজন ভিটামিন ‘ডি’

ভিটামিন ‘ডি’ মুখের ব্যাকটেরিয়া ধ্বংস করে। ভিটামিন ‘ডি’ সমৃদ্ধ খাবার মুখের দুর্গন্ধ দূর করে। ভিটামিন ‘সি’-ও একই কাজ করে।

রোগবালাই

দাঁতে বিভিন্ন রোগ বাসা বাঁধতে পারে। এ রোগগুলোর কারণেও মুখ থেকে দুর্গন্ধ বের হতে পারে। এ জন্য সতর্কতার পাশাপাশি চিকিৎসা নেওয়া জরুরি। দুর্গন্ধ দূর করতে দন্ত চিকিৎসকের পরামর্শ  মেনে চলুন।

সর্বশেষ..