মত-বিশ্লেষণ

মুদ্রার মূল্যমান পরিবর্তন, রপ্তানি আয় এবং আমদানি ব্যয়

সারাদিন অফিস করার পর বাসায় মনজুরুল বেশ ক্লান্ত। মনজুরুল একটি ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত আছেন। সন্ধ্যার পর হালকা কিছু নাস্তা করে ল্যাপটপে কিছু একটা করছিল। এমন সময় তার ছোট ভাই জহির রুমে ঢুকল। জহির বিবিএ শেষ বর্ষের শিক্ষার্থী।

জহিরঃ আচ্ছা ভাইয়া, মুদ্রার মূল্যমান পরিবর্তন কিভাবে রপ্তানি আয় এবং আমদানি ব্যয়ের উপর প্রভাব ফেলে, একটা বুঝিয়ে বলবা?
মনজুরুলঃ আমদানি কিংবা রপ্তানি দুইটা দেশের মধ্যে হয়, সেটা কি বুঝিস?
জহিরঃ হুম, বুঝি। ইয়ারকি না করে বলো।

মনজুরুলঃ টাকা আর ডলার দিয়েই বুঝাই। তাহলে বুঝতে সুবিধা হবে। এখন ১ ডলার= ৮৫ টাকা। এখন আমি দুই কেজি গলদা চিংড়ি আমেরিকায় রপ্তানি করব। ২ কেজি গলদা চিংড়ির জন্য আমেরিকার ক্রেতা আমাকে ১০ ডলার দেবে। অর্থাৎ বিক্রয় মূল্য হচ্ছে ১০ ডলার। এই ১০ ডলার আমি যখন টাকায় রূপান্তর করবো, তখন আমি পাব, ১০×৮৫=৮৫০ টাকা।

এখন টাকার মান যদি ডলারের বিপরীতে বেড়ে যায়, তাহলে কি হবে? মনে কর, টাকার মান বেড়ে যাওয়ায় ১ ডলারে ৭০ টাকা পাওয়া যাচ্ছে। তাহলে আমি গলদা চিংড়ি বিক্রির সেই ১০ ডলার= ১০×৭০=৭০০ টাকা পাব। আগের থেকে ১৫০ টাকা কম পাওয়া যাচ্ছে। অর্থাৎ, টাকার মান যদি ডলারের বিপরীতে বেড়ে যায়, তাহলে রপ্তানি আয় কমে যায়।

জহিরঃ যদি টাকার মান কমে যায়?
মনজুরুলঃ এবার মনে কর, টাকার মান কমে গেল এবং কমে যাওয়ার পর, ১ ডলার= ১০০ টাকা। তাহলে বিক্রয় মূল্যের সেই ১০ ডলার= ১০×১০০=১,০০০ টাকা পাব। অর্থাৎ এখন কিন্তু আমি বেশি টাকা পাচ্ছি।

জহিরঃ তাহলে টাকার মান কমে গেলে, বেশি রপ্তানি মূল্য পাওয়া যায়।
মনজুরুলঃ হুম, বিষয়টি ঠিক তাই।

জহিরঃ টাকার মান বেড়ে গেলে আমদানি ব্যয়ের কি অবস্থা হবে?
মনজুরুলঃ রপ্তানির ক্ষেত্রে যা হয়েছে, ঠিক সেটার বিপরীত।

জহিরঃ একটু বুঝিয়ে বল?
মনজুরুলঃ মনে কর, ১ ডলার=৮৫ টাকা। আগামীকাল যদি ১=৮০ টাকা হয়। তাহলে আগামীকাল আমি যখন আমদানির টাকা পরিশোধ করব, তখন কিন্তু ১ ডলারের জন্য ৮০ টাকা অর্থাৎ ৫ টাকা কম পরিশোধ করতে হচ্ছে। অর্থাৎ, টাকার মান যদি বেড়ে যায়, তাহলে আমদানি ব্যয় কমে যায়।

জহিরঃ টাকার মান কমে গেলে আমদানি ব্যয় কি কমে যাবে?
মনজুরুলঃ ঠিক তাই। কারণ এখন ১ টাকা =৮৫ টাকা। পরে যদি ১ ডলার= ৯৫ টাকা হয়, তাহলে আমাকে ১ ডলারের কোন পণ্য আমদানি করার জন্য ৯৫ টাকা পরিশোধ করতে হবে অর্থাৎ আগের থেকে ১০ টাকা বেশি দিতে হবে।

জহিরঃ এই যে টাকার মান বেড়ে যাওয়া কিংবা কমে যাওয়ার কথা বললে, টাকার মান কিভাবে ঠিক হয়?
মনজুরুলঃ শুধু টাকা নয়, যে কোন মুদ্রার মান মূলত চাহিদা ও যোগানের উপর নির্ভর করে। আরো কিছু বিষয় সংশ্লিষ্ট আছে। কিন্তু এখন আমি খুব ক্লান্ত। কথা বলতে ইচ্ছা করছে না। পরে এক সময় বুঝে নিস।
জহিরঃ আচ্ছা, তুমি তাহলে বিশ্রাম নাও।

লেখক-রিয়াজুল হক, অর্থনৈতিক বিশ্লেষক এবং যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..