সারা বাংলা

মুন্সীগঞ্জে অবাধে বিক্রি হচ্ছে জাটকা

প্রতিনিধি, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের নদীতে নজরদারি কম থাকায় জেলেরা বড় ইলিশের পাশাপাশি ১০ ইঞ্চির নিচে ইলিশ বা জাটকা শিকার করছেন। যা হাটবাজার, রাস্তাঘাট ও গ্রামে বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করা হচ্ছে।
সিরাজদিখান বাজার, ভাষানচর বাজার, কয়রা খোলা করিমুল্লা মার্কেট, বালুচর, লতব্দি এলাকায় বাজারের সামনে বসে বিক্রি করা হচ্ছে জাটকা। আবার কোথাও বড় হাঁড়িতে করে বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করতে দেখা গেছে। এছাড়া লৌহজংয়ের মাওয়া পাইকারি মৎস্য আড়তেও জাটকা বিক্রি হচ্ছে। গ্রামে প্রতি কেজি জাটকা আড়াইশ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
এ ব্যাপারে সিরাজদিখান উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা যুধিষ্ঠির রঞ্জন পাল জানান, জুন পর্যন্ত ১০ ইঞ্চির নিচে ছোট ইলিশ (জাটকা) কেউ ধরতে পারবে না। সিরাজদিখানে ছোট-বড় অনেক হাটবাজার। প্রতিদিন কোনো না কোনো বাজারে যান তারা। আর মাওয়া ঘাটে বা টঙ্গীবাড়িতে জাটকা বিক্রি হচ্ছে না। হয়তো গোপনে কেউ বিক্রি করছে। তবে গ্রামে গ্রামে ঢুকে কিছু লোক বিক্রি করে বলে শুনেছেন। তাদের লোকবল কম। অফিস সেটিংয়ে সাতজন লোক দরকার, সেখানে মাত্র দুজন লোক দিয়ে এ উপজেলায় এ দফতর চলছে। তারপরও জাটকা শিকার ও বিক্রি রোধে পুলিশ-প্রশাসনের সহযোগিতা নিয়ে অভিযান চালাবেন।

সর্বশেষ..