স্পোর্টস

মুমিনুলের পাশে ডমিঙ্গো

ক্রীড়া ডেস্ক : গত বছরের শেষদিকে বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্ব পেয়েছেন মুমিনুল হক। এরই মধ্যে তার অধীনে তিনটি টেস্টও খেলে ফেলেছে টিম টাইগার্স। কিন্তু সব ক’টিতেই ইনিংস ব্যবধানে হারের তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে লাল-সবুজ প্রতিনিধিদের। তাই সমালোচনার মুখে পড়েছেন মুমিনুল। ঠিক সে সময় তার পাশে দাঁড়িয়েছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

গত বছর ভারত সফরের টেস্ট সিরিজেই বাংলাদেশ দলের দায়িত্ব নেন মুমিনুল। সে সময় প্রতিবেশী দেশটির মাটি থেকে দুই ম্যাচের টেস্টেই ইনিংস ব্যবধানে হারে টিম টাইগার্স। শুধু তা-ই নয়, ওই ম্যাচে তেমন প্রতিদ্বন্দ্বিতাও করতে পারেনি সফরকারীরা। এদিকে এ মাসের শুরুতে পাকিস্তান সফরে সিরিজের প্রথম টেস্টেও একই অভিজ্ঞতার মুখে পড়তে হয়েছিল লাল-সবুজ প্রতিনিধিদের। তাই মুমিনুলের নেতৃত্ব নিয়েও সমালোচনা হচ্ছে। যদিও এ বাঁহাতিকে আরও সমর্থন দেওয়ার পক্ষে রাসেল ডমিঙ্গো, ‘সম্ভবত বাংলাদেশে মুমিনুলের টেস্ট রেকর্ড সবচেয়ে ভালো। তার আটটি সেঞ্চুরি আছে কিন্তু আমি কিছুটা সময় নিতে চাই তার অধিনায়কত্ব এবং রান করার মধ্যে সমন্বয়ের জন্য। এ সময় সেও জানতে পারবে অধিনায়কত্বের সঙ্গে তাল মিলিয়ে কীভাবে ব্যক্তিগত পারফরম্যান্স করা যায়। সে বাংলাদেশের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান, আমাদের উচিত তাকে সমর্থন দেওয়া।’

নেতৃত্ব নেওয়ার পর সর্বশেষ তিন টেস্টের ছয় ইনিংসে মুমিনুলের করেছেন মাত্র ১১৫ রান। তারপরও আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে তার নেতৃত্বেই ভরসা রেখেছে নির্বাচকরা।

আপাতত ব্যর্থ হলেও টেস্টে দীর্ঘমেয়াদি অধিনায়ক হতে চান মুমিনুল। যদি সেটা হয়, তবে ভালো কিছুই হবে বলে মনে এ বাঁহাতি, ‘আমাকে এখনও এ ব্যাপারে জানানো হয়নি। দীর্ঘমেয়াদি অধিনায়ক বলতে আমি যা বুঝি তা হচ্ছে শুধু অধিনায়কত্ব নয়, আরও কিছু বিষয় এখানে নিয়ন্ত্রণ করা লাগে। তাহলে বিষয়টি সহজ হয়ে যায়। আপনি সেভাবে পরিকল্পনা করতে পারবেন। ক্রিকেটাররা কী চায়, আপনি তাদের কীভাবে ব্যবহার করবেন, টিম ম্যানেজমেন্টের চাওয়া কী সবই বুঝতে পারবেন।’

আগামী ২২ ফেব্রুয়ারি ঘরের মাঠে মুমিনুলের নেতৃত্বে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। এজন্য গতকাল থেকে মিরপুরে অনুশীলন শুরু করেছেন মুশফিকুর রহিম-তামিম ইকবালরা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..