প্রিন্ট করুন প্রিন্ট করুন

মুমিনুল-তামিমের ব্যাটে প্রথম : দিন বাংলাদেশের সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস: ৪০.২ ওভারে ১৫৪/৩ (তামিম ৫৬, ইমরুল ১, মুমিনুল ৬৪*, মাহমুদউল্লাহ ২৬, সাকিব ৫*; বোল্ট ১/৫৩, সাউদি ১/৪৫, ডি গ্র্যান্ডহোম ০/২৬, ওয়াগনার ১/২৮)। প্রথম দিন শেষে।

 

ক্রীড়া প্রতিবেদক: তথ্যটা জানা ছিল বাংলাদেশ একাদশে থাকা এগারো ক্রিকেটারেরই। ওয়েলিংটন মানেই বিশ্বের সবচেয়ে তীব্র বাতাসের শহর! কিন্তু সেই তীব্রতা যে এতোটা, তা কল্পনাও করতে পারেননি কেউ। তীব্র বাতাসের ঝাপটায় যেন উড়ে যাচ্ছিলেন তামিম ইকবালরা। তারপরও লড়ে গেলেন। সে াতের বিপরীতে দাঁড়িয়ে লড়াই যাকে বলে! কিন্তু বৃষ্টির উৎপাতে সেই লড়াইটা নির্বিঘœ হলো না। তারপরও প্রথম দিন শেষে স্বস্তি নিয়ে মাঠ ছেড়েছে টাইগাররা। এই ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় দুই পেসার তাসকিন আহমেদ ও শুভাশিষ রায়ের।

ওয়ানডে তারপর টি-টোয়েন্টি। দুটিতেই সেই পরীক্ষা দিতে হয়েছে বাংলাদেশকে। দুটিতেই ব্যর্থ! কিন্তু কঠিন পরীক্ষায় এসে সফল টাইগাররা। অন্তত প্রথম দিনের নৈপুণ্য সে কথাটাই জানিয়ে দেয়।

বৃষ্টি আর আলোর স্বল্পতায় নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে প্রথম দিন খেলা হলো মাত্র ৪০.২ ওভার। তাতেই বাংলাদেশ দিন শেষ করেছে প্রথম ইনিংস ৩ উইকেটে ১৫৪ রানে।

ওয়েলিংটনে গতকাল দমকা হাওয়া দেখে মনে হয়েছিল যেন ঘূর্ণিঝড়। সবুজ উইকেটে প্রথম দিন বৃষ্টি বেশ ভুগিয়েছে। এর মধ্যেই ব্যাট হাতে লড়লেন তামিম ইকবাল ও মুমিনুল হক। তামিম দুর্দান্ত একটি ইনিংসের সম্ভাবনা জাগিয়ে ফিরে গেলেন ৫৬ রানে। ১১ চারে ৫০ বলে এই রান করা ওপেনার দিন শেষে বলছিলেন, ‘উইকেটে যখন ব্যাটিং করছি, তখন মনে হয়েছে পেছন থেকে কেউ বুঝি টেনে ধরেছে আমাকে। তীব্র বাতাস, সেটা নিশ্চয়ই টেলিভিশন পর্দায়ও দেখেছেন। এর আগে কখনও এমন বাতাসে খেলার কোনো অভিজ্ঞতাই ছিল না আমাদের।’

তারপরও প্রথম দিন শেষে অর্জন মন্দ নয়। এ মাঠে বাংলাদেশের আগের চার ইনিংস মিলিয়ে এখন পর্যন্ত এটিই সেরা। এর আগে ২০০৭ সালে টেস্টে এ মাঠে এক ইনিংসে নিজেদের সর্বোচ্চ ১৪৩ রানে করেছিল বাংলাদেশ। সে হিসাবে এবার ঠিক পথে এগিয়ে যাচ্ছে টাইগাররা।

সেই পথটা করে দিয়েছেন দলের টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক। দিন শেষে তিনি অপরাজিত ৬৪ রানে। কিউইদের বিপক্ষে বরাবরই সফল তিনি। তাদের বিপক্ষে কমপক্ষে ৫ ইনিংস ব্যাটিং করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে তার ব্যাটিং গড় সবচেয়ে বেশি। তার ঈর্ষণীয় গড়

১৪৬.৬৭। দুইয়ে আছেন ভারতের দিলীপ সারদেশাই (১২০)।

মাহমুদউল্লাহ রিয়াদ অবশ্য শেষ বিকালে সাজঘরের পথ না ধরলে অবস্থানটা আরও ভালো থাকতে পারতো বাংলাদেশের। কিন্তু ২৬ রানে ফিরে যান তিনি। তারও আগে ওপেনার ইমরুল কায়েস আউট হন মাত্র ১ রানে। মুমিনুলের সঙ্গে আজ ভোরে ৫ রান নিয়ে শুরু করবেন সাকিব আল হাসান। বেসিন রিজার্ভে খেলার বাংলাদেশের এই দলের তিনজনের অভিজ্ঞতা ছিল। তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম খেলেছেন ২০০৮ সালের টেস্টে। তারা এখানকার পরিবেশ ভালোই চেনেন। তামিম জানান, মানিয়ে নিতে পারলে এখানে সাফল্য পাওয়া কঠিন নয়।

প্রথম দিন বৃষ্টি যন্ত্রণার কারণ হলেও ওয়েলিংটনের আবহাওয়ার পূর্বাভাস বলছে, দ্বিতীয় দিনে বৃষ্টির শঙ্কা নেই। রোদ ঝলমলে দিনে বাংলাদেশের ব্যাটিং কতোটা আলো ছড়ায়, সেটাই এখন দেখার।