বিশ্ব সংবাদ

মুসলিম ভোটারবাহী গাড়িবহরে গুলিবর্ষণ

শ্রীলঙ্কা নির্বাচন

শেয়ার বিজ ডেস্ক : শ্রীলঙ্কায় কড়া নিরাপত্তার মধ্য দিয়ে গতকাল শনিবার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটারবাহী গাড়িবহরটিতে শতাধিক যানবাহন ছিল। এর মধ্যে অন্তত দুটি বাসে গুলি লাগে। এতে এখন পর্যন্ত কারও হতাহতের খবর পাওয়া যায়নি। খবর: বিবিসি।

উপকূলীয় পুত্তালাম শহর থেকে ওই গাড়িবহরে করে ভোটাররা পার্শ্ববর্তী জেলা মান্নারের ভোটকেন্দ্রে যাচ্ছিলেন। পথে তন্ত্রীমালেতে বন্দুকধারীরা হামলা চালায়। এ সময় তারা টায়ার পুড়িয়ে ও অন্যান্য প্রতিবন্ধকতা দিয়ে সড়ক অবরোধ করে। ওত পেতে থেকে হামলা চালানোর উদ্দেশ্যেই দুর্বৃত্তরা এ পরিকল্পনা করে বলে জানিয়েছে পুলিশ। পরে খবর পেয়ে দ্রুত পুলিশ ঘটনাস্থলে ছুটে যায়। এ সময় পুলিশের ধাওয়ায় হামলাকারীরা পিছু হটে। এতে এক পুলিশ সদস্য আহত হন।

কারা এ হামলা চালিয়েছে, তা এখনও জানা যায়নি। তবে নির্বাচনে অন্যতম প্রধান ফলনির্ধারক সংখ্যালঘু মুসলিমদের আতঙ্কিত ও ভোট প্রদানে নিরুৎসাহিত করতেই এ হামলা চালানো হয় বলে ধারণা করা হচ্ছে। সংখ্যালঘু ভোটারদের ওপর হামলার এ ঘটনাকে নির্বাচনী কর্মকর্তাদের ব্যর্থতা হিসেবে অভিহিত করেছে পুলিশ।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের ফল নির্ধারণে দেশটির সংখ্যালঘু তামিল ও মুসলিমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবারের নির্বাচনে ৩৫টি দল অংশ নিয়েছে। জনজরিপ যাচাই-বাছাই করে রাজনীতি বিশ্লেষকরা বলছেন, এত সব প্রার্থীর মধ্যে মূলত তুমুল লড়াই হবে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ভাই গোটাবায়ে রাজাপক্ষে ও ক্ষমতাসীন ইউনাইটেড

ন্যাশনাল পার্টির (ইউএনপি) উপ-দলনেতা ও মন্ত্রী সাজিথ প্রেমাদাসার মধ্যে। গোটাবায়ে রাজাপক্ষে লড়ছেন সিংহলিজ বুদ্ধিস্ট ন্যাশনাল পার্টির (এসএলপিপি) পক্ষ নিয়ে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..