কোম্পানি সংবাদ

মূল্য সংবেদনশীল তথ্য নেই সাভার রিফ্র্যাকটরিজের

নিজস্ব প্রতিবেদক: শেয়ারদর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই সাভার রিফ্র্যাকটরিজ লিমিটেডের। সম্প্রতি অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চাইলে কোম্পানিটি এমন তথ্য জানায়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

সম্প্রতি কোম্পানিটির অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই নোটিস পাঠায়। জবাবে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ারদর বাড়ছে বলে জানায় কোম্পানি কর্তৃপক্ষ।

গত মাসের ২৬ তারিখে কোম্পানির শেয়ারদর ছিল ২৫৯ টাকা ৯০ পয়সা, যা গতকাল লেনদেন হয় ১৯৫ টাকা ৯০ পয়সায়। এ হিসাবে চার কার্যদিবসে কোম্পানিটির দর বেড়েছে ৩৬ টাকা। আর এই দর বাড়াকে অস্বাভাবিক মনে করছে ডিএসই।

শেয়ারদর গতকাল আট দশমিক ৩৯ শতাংশ বা ১৫ টাকা ২০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৯৬ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৯৫ টাকা ৯০ পয়সা। দিনজুড়ে ১৭ হাজার ৩৮১টি শেয়ার মোট ১৭৭ বার হাতবদল হয়, যার বাজারদর ৩৪ লাখ ২৯ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ১৯০ টাকা থেকে সর্বোচ্চ ১৯৯ টাকা ২০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ৪৯ টাকা ১০ পয়সা থেকে ১৯৯ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করে।

দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২৮ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৪১ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি লোকসান কমেছে ১৩ পয়সা। দুই প্রান্তিকে অর্থাৎ ছয় মাসে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৩ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৭২ পয়সা।

২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোনো লভ্যাংশ দেয়নি। এ সময় শেয়ারপ্রতি লোকসান হয়েছে এক টাকা ৯৮ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ছয় টাকা ২৮ পয়সা। ওই সময় কর-পরবর্তী লোকসান করেছে ২৭ লাখ ৫০ হাজার টাকা।

কোম্পানিটি ১৯৮৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘জেড’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে। ৩০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক কোটি ৩৯ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে ঘাটতির পরিমাণ ৫২ লাখ টাকা। কোম্পানিটির ১৩ লাখ ৯২ হাজার ৮০০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৫০ দশমিক ৬৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক সাত দশমিক ১৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ৪২ দশমিক ১৪ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..