সুস্বাস্থ্য

মৃত ব্যক্তির জানাজা ও দাফনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা

প্রতিদিন অসংখ্য মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যুসংবাদ ভাবিয়ে তুলছে সবাইকে। বাংলাদেশেও অনেকে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যুবরণও করেছেন কয়েকজন।

এসব বিষয় মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তর মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী একটি নির্দেশনা তৈরি করেছে। এ বিষয়ে বাংলাদেশের বিশিষ্ট আলেম-ওলামাদের সঙ্গে মতবিনিময় করে ওই নির্দেশনার বিষয়ে শরিয়তের বিধানও অনুসরণ করা হয়েছে।

এ অবস্থায় করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে উল্লেখ করা হয়েছে ‘করোনা (ঈঙঠওউ ১৯) রোগে মৃত ব্যক্তির দেহ নিরাপদভাবে দাফন/সৎকার/ ব্যবস্থাপনার নির্দেশনা বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিজিওর (ঝঙচ) অনুসরণ করার জন্য সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো।’

এ বিষয়ে জনমনে কোনো বিভ্রান্তি, গুজব বা শঙ্কা যাতে না ছড়ায় সেজন্য সঠিকভাবে সবার মধ্যে সচেতনতা সৃষ্টি করতে ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মী, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকসহ সব মসজিদের ইমাম, খতিব ও মুয়াজ্জিনকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..