প্রিন্ট করুন প্রিন্ট করুন

মেক্সিকোতে তিন হাজার অভিবাসী উদ্ধার

শেয়ার বিজ ডেস্ক: মেক্সিকো থেকে তিন হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী মানুষকে উদ্ধার করা হয়েছে। গত দুই দিনে তাদের উদ্ধার করেন দেশটির কর্মকর্তারা। খবর: সিএনএন।

মেক্সিকোর জাতীয় অভিবাসন ইনস্টিটিউটের (আইএনএম) বরাত দিয়ে গতকাল সিএনএন জানায়, উত্তর আমেরিকার দেশ মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে পাড়ি জমাতে চান অনেক মানুষ।

আইএনএম জানায়, মেক্সিকোর ওয়েস্টার্ন গালফ কোস্ট প্রদেশ ভেরাক্রুজ থেকে গত রোববার সর্বশেষ ৩৮০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। অভিবাসীদের একটি দলকে একটি পর্যটন বাস থেকে ও বাকিদের ট্রাকের পেছন থেকে উদ্ধার করা হয়।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, এর আগে একটি ক্যারাভ্যান থেকে আরও ৩১৯ জন অভিবাসীকে উদ্ধার করা হয়। এসব অভিবাসী দক্ষিণাঞ্চলীয় মেক্সিকান শহর তাপাচুলা থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। একপর্যায়ে তাদের ক্যারাভ্যানটি হারিয়ে যায়। পরে তাদের উদ্ধার করা হয়।

ওদিকে অন্য মেক্সিকান প্রদেশ ওক্সাকায় একটি অ্যাম্বুলেন্স থেকে ২৪ জনের বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়। পাচারকারীরা সাধারণ একটি গাড়িকে অ্যাম্বুলেন্স হিসেবে ব্যবহার করেছিল।

উদ্ধার এই অভিবাসীদের অনেকে মধ্য আমেরিকার বিভিন্ন দেশের বলে জানিয়েছে আইএনএম। যুক্তরাষ্ট্রে অভিবাসী হতে ইচ্ছুক এই অভিবাসীদের বেশিরভাগ মধ্য আমেরিকার। নিজ ভূখণ্ড ছেড়ে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা তাদের লক্ষ্য।

অভিবাসীদের ক্রমবর্ধমান চাপ সামলাতে নানা পদক্ষেপ নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তারপরও গত দুই দশকের মধ্যে দেশটির নতুন প্রশাসন অভিবাসীদের নিয়ে সবচেয়ে বেশি চাপে রয়েছে।

এর আগে গত বছর নভেম্বরে মেক্সিকোতে ৩৭ জন বাংলাদেশিসহ ১২টি দেশের ৬০০ অভিবাসীকে উদ্ধার করা হয়। তারা তারা দুটি ট্রাক্টর-ট্রলারে করে যাচ্ছিলেন। এই অভিবাসীদের মধ্যে ১৪৫ জন নারী ও ৪৫৫ জন পুরুষ ছিলেন। মধ্য আমেরিকা ছাড়াও তাদের অনেকে আফ্রিকা ও ভারতীয় উপমহাদেশ থেকে এসেছিলেন। তখনও ভেরাক্রুজ থেকে তাদের উদ্ধার করা হয়।