Print Date & Time : 1 July 2022 Friday 3:02 pm

মেক্সিকোতে ১.৬ বিলিয়ন ডলারের প্ল্যান্ট নির্মাণ বাতিল করছে ফোর্ড

শেয়ার বিজ ডেস্ক: মেক্সিকোতে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার ব্যয়ে প্ল্যান্ট নির্মাণ পরিকল্পনা বাতিল করেছে যুক্তরাষ্ট্রের ফোর্ড মোটরস। এর পরিবর্তে মিশিগান রাজ্যে কোম্পানিটির কার্যক্রম বাড়াবে বলে জানিয়েছে ফোর্ড। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটের ফ্ল্যাট রকে গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির  ৭০০ মিলিয়ন ডলার ব্যয় করবে।

ফোর্ডের প্রধান মার্ক ফিল্ড বলেন, ছোট গাড়িগুলো বিক্রি কমে যাওয়ায় এবং ডোনাল্ট ট্রাম্পের নীতিতে ‘আস্থা ভোট’ এর অংশ হিসেবে মেক্সিকোতে প্ল্যান্ট নির্মাণ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মেক্সিকোতে উৎপাদন দিনে ফোর্ড এবং জেনারেল মোটরসের সমালোচনা করেছিল প্রেসিডেন্ট-ইলেক্ট। এছাড়া মঙ্গলবার জেনারেল মোটরসের মেক্সিকোতে চেভি ক্রুজ মডেলের গাড়ি উৎপাদন নিয়ে সমালোচনা করে টুইট করেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প।

তবে মেক্সিকোতে পুরোপুরি উৎপাদন বন্ধ করেনি ফোর্ড।  মুনাফা বাড়ানোর জন্য প্রধান কয়েকটি মডেলের উৎপাদন প্রতিস্থাপন করা হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি। সাস্প্রতিক ভার্সনের গাড়িগুলো মিশিগানের নতুন প্ল্যান্টে তৈরি করা হবে।

পরিকল্পিত মেক্সিকো প্ল্যান্টের দুটি গাড়ি এখানে স্থানান্তর করা হবে। এতে যুক্তরাষ্ট্রে ৩ হাজার ৫০০ চাকরি বাড়বে বলে মনে করেছে সংশ্লিষ্টরা। এছাড়া ফ্ল্যাট রকে বৈদ্যুতিক গাড়ি খাতে ৭০০ চাকরি সৃষ্টি হবে।

এ ঘটনায় মেক্সিকোর অর্থমন্ত্রী বলেন, ফোর্ডের এ সিদ্ধান্ত দুঃখজনক।

মঙ্গলবার এক টুইটে ট্রাম্প জেনারেল মোটরসের মেক্সিকোতে গাড়ি নির্মাণের সমালোচনা করেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রে শুল্ক-মুক্ত সুবিধার কথাও জানান। টুইটে তিনি বলেন, ‘জেনারেল মোটর শুল্ক মুক্তভাবে সীমান্ত পারি দিয়ে চেভি ক্রুজের মডেল মেক্সিকাতে তৈরি করছে। এটি যুক্তরাষ্ট্রে তৈরি করো অথবা বড় ধরনের কর দেও।’

তবে জিএম বলছে চেভি ক্রুজের অধিকাংশ গাড়িই যুক্তরাষ্ট্রে তৈরি হয়। প্রতিষ্ঠানটির একজন মূখপাত্র জানান, হ্যাচব্যাক মডেলের কিছু গাড়ি মেক্সিকোতে তৈরি হয়। তিনি আরও বলেন, আন্তর্জাতিক বাজারের উৎপাদনের অংশ হিসেবে ওই গাড়িগুলো উৎপাদন করা হয়। ক্রুজ মডেলের কিছু গাড়ি গত বছর মেক্সিকোতে তৈরি হলেও বর্তমানে এগুলো যুক্তরাষ্ট্রের ওহিওতে তৈরি হয় এবং দেশেই বিক্রি হয়।

নর্থ আমেরিকান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট (এনএএফটিএ) চুক্তির আওতায় শুল্কমুক্ত সীমান্ত পারাপারের সুযোগে কোম্পানিগুলো মেক্সিকোতে গাড়ি তৈরি করতে পারে। প্রেসিডেন্সিয়াল নির্বাচনের প্রচারণায় এর বিরোধিতা করে ট্রাম্প বলেছিল, এর ফলে যুক্তরাষ্ট্রে ম্যানুফ্যাকচারিং খাতে চাকরি কমছে এবং শ্রম মজুরি তুলনামূলক সস্তা হচ্ছে।

ওহিওতে লর্ডসটাউন ফ্যাক্টরির ইউনিয়ন প্রধান গ্লেন জনসন বলেন, যাত্রীবাহী গাড়ি উৎপাদনে সীমান্তের বাইরে যাওয়ার ব্যাপারে কোনো বিরোধিতা ছিল না। তবে ট্রাম্পের টুইটে আমারা একটি বার্তা পেলাম।

নির্বাচনের প্রচারণায় ট্রাম্প যুক্তরাষ্ট্রের অন্যান্য শিল্পেরও সমালোচনা করেছেন। তিনি প্রতিজ্ঞা করেছিলেন নির্বাচনে জয়ী হলে আমেরিকার চাকরি বাড়াতে এসব শিল্পকে সীমান্তের বাইরে গিয়ে উৎপাদনে বাধা নিষেধ আরোপ করবেন।

তবে তার এ ঘোষণায় অনেক সমালোচনাকারীই উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এতে করে আমদানিতেও প্রতিবন্ধকতা আসবে, যা যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য ক্ষতিকারক।