স্পোর্টস

মেসিই আমাকে ভালো কোচ বানিয়েছে: মরিনহো

ক্রীড়া ডেস্ক: গত দেড় দশক ধরে হোসে মরিনহো কত ভালো কোচ, তা দেখেছে বিশ্ব ফুটবল। তার কারণে ৫০ বছর ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছিল চেলসি। আসলে পর্তুগিজের এ কোচ এমনই। যেখানে যখনই গিয়েছেন ভালো কিছু করে দেখিয়েছেন। এ জন্য নাকি সবচেয়ে বেশি অবদান লিওনেল মেসির। ব্যাপারটি সাবেক রিয়াল মাদ্রিদের এ কোচ নিজেই জানিয়েছেন।
রিয়ালের কোচ থাকাকালীন নিয়মিতই বার্সেলোনার মুখোমুখি হতে হতো মরিনহোকে। সে সময় কাতালান শিবিরে ছিলেন মেসি, জাভি, ইনিয়েস্তা, পুয়োল, পিকে, বুসকেটস, ইতো, ভিয়া, পেদ্রোদের মতো খেলোয়াড়। কিন্তু পর্তুগিজ এ কোচ কিং লিওকে নিয়ে ভয়ে থাকতেন। তাকে আটকেই ভিন্ন ভিন্ন পরিকল্পনা আটতেন। সেটা তিনি নিজেই বলেছেন, ‘আমি সব সময় বলি সেসব খেলোয়াড়দের প্রতি কৃতজ্ঞ যারা আমার অধীনে খেলেছে। যারা আমার বিপক্ষে খেলেছে ও আমার কপালে ভাঁজ ফেলেছে, কৃতজ্ঞ তাদের প্রতিও। যেমন, মেসি কখনও আমার অধীনে খেলেনি। বিপক্ষ দলে খেলেছে। ওকে আটকানোর পরিকল্পনা করতে গিয়ে আমি নিজে আরও ভালো কোচ হয়েছি। কোচ হিসেবে আরও উন্নত হয়েছি মেসিকে নিয়ে মাথা ঘামানোর জন্যই।’
গত বছরের ডিসেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে চাকরি হারান মরিনহো। আপাতত বেকার তিনি। ঠিক এ সময়টাতে তাকে মনে করাচ্ছে কীভাবে এত ভালো কোচ হয়েছিলেন। এর উত্তরে তিনি পেয়েছেন শুধু মেসিকেই।

সর্বশেষ..