স্পোর্টস

মেসির দখলেই গোল্ডেন শু

ক্রীড়া ডেস্ক: ইউরোপিয়ান লিগগুলোতে এ মৌসুমে সর্বোচ্চ গোলের শীর্ষে উঠতে কিলিয়ান এমবাপের প্রয়োজন ছিল পাঁচ গোল। কিন্তু গত পরশু লিগ ওয়ানের শেষ ম্যাচে রেঁসের বিপক্ষে পিএসজির এ ফরোয়ার্ড করেন এক গোল। আর তাতেই নিশ্চিত হয়, ইউরোপিয়ান গোল্ডেন শু মেসির কাছেই থাকছে। শেষ পর্যন্ত হয়েছে তার। মানে টানা তিনবার আর সব মিলিয়ে ছয়বার এ পুরস্কার নিজের করে নিয়েছেন বার্সেলোনার তারকা ফরোয়ার্ড। সম্মানজনক এ পুরস্কার ক্রিস্টিয়ানো রোনালদো পেয়েছেন চারবার। লুইস সুয়ারেজের ভাগ্যে জুটেছে দুবার।
এবারের লা লিগায় বার্সেলোনার জার্সিতে মেসি খেলেন ৩৪ ম্যাচ। গোল করেন ৩৬টি। সতীর্থদের ১৩টি গোলে অবদান রাখেন। এ সাফল্যের স্বীকৃতিস্বরূপ এ ফরোয়ার্ড আবারও নিজের করে নিয়েছেন ইউরোপিয়ান গোল্ডেন শু। ওদিকে এমবাপে পিএসজির হয়ে করেছেন ৩৩ গোল। দলকে লিগ জেতাতে সাহায্য করেছেন ফ্রেঞ্চ ফরোয়ার্ডও। কিন্তু মেসিকে টপকে ইউরোপের সেরা গোলদাতা হতে পারেননি।
সর্বশেষ স্পেনের বাইরের কোনো ক্লাবের খেলোয়াড় গোল্ডেন শু জিতেছিলেন ২০০৭-০৮ মৌসুমে। সেবার জিতেছিলেন রোনালদো, তখন তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলতেন।
এবার গোল্ডেন শু মেসি জিতলেন ৩১ বছর ১১ মাস ২৫ দিনে। তার চেয়ে বেশি বয়সে এ পুরস্কার জিতেছিলেন রিয়াল মাদ্রিদের সাবেক মেক্সিকান তারকা হুগো সানচেজ। ১৯৯০ সালে সানচেজ যখন গোল্ডেন শু জেতেন, তার বয়স ছিল মেসির চেয়ে এক মাস এক দিন বেশি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..