মেসি-রদ্রিগেস নৈপুণ্যে উরুগুয়েকে হারিয়ে শীর্ষে আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক: ম্যাচের শুরুতেই যেন গোল করা অভ্যাসে পরিণত হয়েছে আর্জেন্টিনার। গত কয়েক ম্যাচের মতো শনিবার বাংলাদেশ সময় সকালে ঠিক সেটাই ফের করে দেখাল দলটি। এদিন দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে গোলটি করেন গিদো রদ্রিগেস। তবে এ গোলের মূল কারিগর ছিলেন লিওনেল মেসি। শেষ পর্যন্ত তাদের নৈপুণ্যে কোপা আমেরিকায় নিজেদের দ্বিতীয় ম্যাচে জয় পেল দলটি।

ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে শনিবার বাংলাদেশ সময় ভোরে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন ড্রয়ের পর জিতল দলটি।

চিলির বিপক্ষে ১-১ ড্র করা দলে চারটি পরিবর্তন আনেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। দলে ফেরা খেলোয়াড়দের একজন, রদ্রিগেস গড়ে দেন ব্যবধান।

শনিবার ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলে আর্জেন্টিনা। এ সুফল পেতে দলটির সময় লাগে মাত্র ১২ মিনিট। সে সময় মেসির দারুণ ক্রসে রদ্রিগেসের হেড পোস্টের ভেতর দিকে লেগে অতিক্রম করে গোল লাইন। এই মিডফিল্ডারের প্রথম গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। এরপর ম্যাচের ২৭তম মিনিটে প্রতি আক্রমণ থেকে ব্যবধান দ্বিগুণের সুযোগ আসে আর্জেন্টিনার সামনে। বল পায়ে অনেকটা এগিয়ে গিয়ে মেসি খুঁজে নেন নাহুয়েল মোলিনাকে। তার বুলেট গতির শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন উরুগুয়ে গোলরক্ষক।

বিরতির আগেই ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেয় উরুগুয়ে। কিন্তু আক্রমণে সুবিধা করতে পারেনি দলটি। যোগ করা সময়ে অবশ্য সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল দলটি। কিন্তু ডি বক্স থেকে ঠিক মতো শট নিতে এদিনসন কাভানি।

বিরতির পর ম্যাচে ফিরতি আক্রমণের গতি বাড়ায় উরুগুয়ে। এ সুবাদে ৬৯তম মিনিটে দারুণ একটি সুযোগ পায় উরুগুয়ে। কাছের পোস্টে দারুণ একটি ক্রসে একটুর জন্য মাথা ছোঁয়াতে পারেননি কাভানি। দূরের পোস্টে পা ছোঁয়াতে পারেননি লুইস সুয়ারেস। ছয় মিনিট পর সুয়ারেজের বাইসাইকেল কিক অনেক উপর দিয়ে চলে যায়।

ম্যাচের ৭৮তম মিনিটে দলকে আরও এগিয়ে নিতে দারুণ সুযোগ পেয়েছিলেন মেসি। কিন্তু এবার তাকে ফাউল করে তাকে থামান উরুগুয়ের ডিফেন্ডাররা।
শেষ দিকে প্রতি-আক্রমণ থেকে ভীতি ছড়ালেও জালের দেখা পায়নি আর্জেন্টিনা। তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি উরুগুয়ে। তাই জিতেই মাঠে ছাড়ে আর্জেন্টিনা।

এ জয়ে ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘বি’-গ্রুপের শীর্ষে আর্জেন্টিনা। দিনের অন্য ম্যাচে বলিভিয়াকে ১-০ গোলে হারানো চিলির পয়েন্টও ৪। প্যারাগুয়ে ৩ পয়েন্ট নিয়ে আছে তিনে।

আগামী ২২ জুন মঙ্গলবার সকাল ৬টায় প্যারাগুয়ে ও ২৯ জুন মঙ্গলবার একই সময়ে বলিভিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

সর্বশেষ..