বিশ্ব বাণিজ্য

মোদিকেও আকাশসীমা ব্যবহারে অনুমতি দেবে না পাকিস্তান

শেয়ার বিজ ডেস্ক: এবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার এ ঘোষণা দিয়েছে। এর আগে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে নিজেদের আকাশসীমা ব্যবহার করার অনুমতি না দেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিল পাকিস্তান। খবর: দ্য ডন।
পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, ভারতশাসিত কাশ্মীরে বিদ্যমান পরিস্থিতির কারণে এ সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এক ভিডিও বার্তায় তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়েছে ভারত। ২০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে যেতে ও ২৮ সেপ্টেম্বর আসতে ফ্লাইট পরিচালনার জন্য এ অনুমতি চাওয়া হয়েছে। তিনি বলেছেন, কাশ্মীরের পরিস্থিতি বিবেচনা করে এবং সেখানে জনগণের ওপর নির্যাতনমূলক পদক্ষেপের কারণে ওই অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে।
পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের জন্য গত সপ্তাহে অনুরোধ জানায় ভারত। তার পরিপ্রেক্ষিতে ইমরান খান সরকার একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসে বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যাওয়ার জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চায় ভারত। একই আকাশপথ দিয়ে ফেরার অনুমতি চাওয়া হয়। ওই বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও অংশগ্রহণ করবেন। সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী এজন্য বড় অঙ্কের জরিমানাও গুনতে হতে পারে পাকিস্তানকে।
এ ঘটনা এমন এক সময় সামনে এলো যখন কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের চূড়ান্ত অবনতি ঘটেছে। ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর দুদেশের মধ্যে সংকটের সূচনা হয়। ওই সিদ্ধান্তের পর থেকেই থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

সর্বশেষ..