বিশ্ব প্রযুক্তি

মোবাইল ইন্টারনেটে পিছিয়ে বাংলাদেশ

শেয়ার বিজ: মোবাইল ইন্টারনেটের গড় গতির দিক থেকে বিশ্বের প্রায় সব দেশের চেয়ে পিছিয়ে আছে বাংলাদেশ। ওয়াশিংটনভিত্তিক ইন্টারনেট অ্যাকসেস ও পারফরম্যান্স অ্যানালাইসিস কোম্পানি ওকলা’র ‘স্পিডটেস্ট গ্লোবাল অ্যানালাইসিস’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, মোবাইল ফোনের ইন্টারনেটের গতির হিসেবে ১২২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২০তম। গত বছরের নভেম্বর থেকে এ বছরের নভেম্বর পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি  সেকেন্ডে ৪ দশমিক ৯৭ মেগাবাইট (এমবিপিএস)। এছাড়া আপলোড স্পিড ১ দশমিক ৯৫ এমবিপিএস।

বাংলাদেশের পরই তালিকায় অবস্থান করছে লিবিয়া (৪.০৮ এমবিপিএস) এবং ইরাক (৩ দশমিক ১২ এমবিপিএস)। এ তলিকায় শীর্ষস্থানে আছে নরওয়ে। দেশটির মোবাইল ইন্টারনেটের গড় গতি ৬২ দশমিক ৬৬ এমবিপিএস। দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে নেদারল্যান্ডস (৫৩.০১ এমবিপিএস) ও আইসল্যান্ড (৫২.৭৮ এমবিপিএস)।

ওকলার এ প্রতিবেদনে দেখা গেছে, মোবাইল ইন্টারনেটের গড় গতি প্রায় প্রতি মাসেই কমছে। এ বছরের আগস্টে এই গতি ছিল ৫.২২ এমবিপিএস, সেপ্টেম্বরে ৫.১০ এমবিপিএস এবং অক্টোবরে ৫.০৯ এমবিপিএস। তবে নভেম্বরে এই গতি আরও কমে ৪.৯৭ এমবিপিএসে এসে দাঁড়িয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..